বাউফলে শুরু হয়েছে পরীক্ষার ফিস বাণিজ্য

আগের সংবাদ

নিলামে উচ্চ দরে কিনতে চাইলেও সেকেন্ডারিতে নিম্ন দরেই অনীহা

পরের সংবাদ

মাশরাফির চারশ

প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৮, ২০১৯ , ২:৪৩ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ১৮, ২০১৯, ২:৪৩ অপরাহ্ণ

Avatar

আসন্ন ওয়ানডে বিশ্বকাপ টুনামেন্টের জন্য ইতোমধ্যেই ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। আগামী ২২ এপ্রিল থেকে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ খেলতে মাঠে নামবে মাশরাফি বিন মুর্তজার বাহিনী। তবে তার আগে গতকাল ঘরোয়া ক্রিকেটে খেলতে নেমেই অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। দ্বিতীয় বাংলাদেশি বোলার ও প্রথম পেসার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে চারশত উইকেটের মালিক হলেন।
গতকাল বিকেএসপিতে চির প্রতিদ্বন্দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে মাঠে নামার আগে মাশরাফির নামের পাশে জ্বলজ্বল করছিল ৩৯৯টি উইকেট। ছিল মাত্র ১ উইকেটের অপেক্ষা। এই অপেক্ষাটি অবশ্য ছিল আগের তিন ম্যাচেও। কারণ টানা তিন ম্যাচ উইকেটশূন্য ছিলেন মাশরাফি। মোহামেডানের ওপেনার ইরফান শুক্কুরের উইকেট তুলে নিয়ে লিস্ট ‘এ’ ক্যারিয়ারের ৪০০তম উইকেট পূর্ণ করেন তিনি। গতকাল মোহামেডানের বিপক্ষে ৮.৩ ওভারে ৪০ রান দিয়ে ৩ উইকেট লাভ করায় তার সংগ্রহ এখন ৪০২।
মোহামেডানের ইনিংসের ষষ্ঠ ও নিজের ব্যক্তিগত তৃতীয় ওভারের প্রথম বলে ইরফানকে বোল্ডআউট করেন এই ডানহাতি মিডিয়াম পেসার। ব্যাটসম্যান ইরফান আউট হন ১৫ বলে ৮ রান করে। মাশরাফি ও মোসাদ্দেক হোসেনের বোলিং তোপে ২০ রানেই ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে মোহামেডান।
এই ডানহাতি মিডিয়াম পেসারের ইনিংস সেরা বোলিং ফিগার হলো ২৬ রানের বিনিময়ে ৬ উইকেট। ৩৫ বছর বয়সী এই বোলার ইনিংসে পাঁচ উইকেট শিকার করেছেন ছয়বার। আবাহনীর হয়েই দুই মৌসুম আগে টানা চার বলে চার উইকেট নেয়ার রেকর্ড গড়েছিলেন তিনি। এবারের আসরে এখন পর্যন্ত তার সেরা বোলিং ফিগার ৪৬ রানের বিনিময়ে ৬ উইকেট।
এর আগে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন বর্ষীয়ান স্পিনার আবদুর রাজ্জাক। বাংলাদেশের লিস্ট ‘এ’ ক্রিকেট প্রথম ৪০০ উইকেট শিকারি রাজ্জাকের এই মাইলফলক স্পর্শ করতে লেগেছিল ২৬৯ ম্যাচ। তবে মাশরাফির একটু বেশি ম্যাচ খেলেছেন। ২৮৭তম ম্যাচে এসে এই মাইলফলক স্পর্শ করলেন নড়াইল এক্সপ্রেস। এ ছাড়া একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফির উইকেট ২৫৭টি, বাকি ১৪৩টি উইকেট তিনি শিকার করেছেন ঘরোয়া ক্রিকেটে। তৃতীয় সর্বোচ্চ ৩০৭টি উইকেট আছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ঝুলিতে। তিনি লিস্ট ‘এ’ ক্রিকেটে ম্যাচ খেলেছেন ২৩৯টি। তার সেরা বোলিং ফিগার মাত্র ১৮ রানের বিনিময়ে ৫ উইকেট।
পরের দুটি স্থানে আছেন যথাক্রমে দুই ডানহাতি পেসার ফরহাদ রেজা ও রুবেল হোসেন। ১৯০ ম্যাচে ফরহাদ রেজার শিকার ২৪৯ উইকেট। ১৬৪ ম্যাচে রুবেল শিকার করেছেন ৩২৭টি উইকেট। রুবেলের সেরা বোলিং মাত্র ১৮ রানের বিনিময়ে ৬ উইকেট।

বিষয়:
  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা