নুসরাত ঝড় আমাদের দীর্ণ-বিদীর্ণ করেছে, আরো করুক...

আগের সংবাদ

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি এক যুবককে আগুনে পুড়িয়ে হত্যা

পরের সংবাদ

পরমাণু আলোচনা থেকে পম্পেওকে বাদ দেয়ার দাবি উত্তর কোরিয়ার

প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৮, ২০১৯ , ১০:০৯ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ১৮, ২০১৯, ১০:০৯ অপরাহ্ণ

Avatar

পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা থেকে বাদ দেয়ার দাবি করেছে উত্তর কোরিয়া। দেশটির দাবি, পম্পেও বোকার মতো কথা বলেন এবং তিনি বেপরোয়া।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা বলেন, ‘পম্পেও যদি আলোচনায় যুক্ত থাকে তবে নতুন করে আলোচনা খুবই বাজে হবে। আমরা চাই, তার জায়গায় আরও সতর্ক কেউ আসুক।’

নতুন একটি কৌশলগত ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালানোর পর পম্পেওকে আলোচনা থেকে সরানোর দাবি জানালো উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেশটির নেতা কিম জং উনের দ্বিতীয় দফায় বৈঠক ব্যর্থ হওয়ার পর বুধবার নতুন এই ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালানোর কথা জানায় দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত মিডিয়া।

বিবিসি জানিয়েছে, এটি স্বল্প পাল্লার ক্ষেপনাস্ত্র হতে পারে। একই ধরনের ক্ষেপনাস্ত্রের পরীক্ষা তারা গত নভেম্বরেও চালায়। মূলত যুক্তরাষ্ট্রের উপর চাপ অব্যাহত রাখতে মহড়া হিসেবেই এ ধরনের পরীক্ষা চালানো হচ্ছে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়তে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে দ্বিতীয় দফায় বৈঠক হয়। তবে কোনো চুক্তি ছাড়াই শেষ হয় দুই নেতার এই বৈঠক। গত সপ্তাহে কিম বলেছেন, আলোচনা চালিয়ে যেতে ট্রাম্পকে সঠিক মনোভাব নিয়ে এগোতে হবে।