×

জাতীয়

চট্টগ্রামেও পণ্যবাহী নৌচলাচল বন্ধ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির আশঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০১৯, ০৪:৩৫ পিএম

দেশব্যাপী নৌযান শ্রমিকদের কর্মবিরতির কারণে চট্টগ্রামেও পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে মাদার ভ্যাসেল থেকে পণ্য ওঠানামা বন্ধ রেখেছেন লাইটারেজ জাহাজের শ্রমিকরা। কর্ণফুলী নদীতে অলস বসে আছে প্রায় দেড়শ লাইটারেজ জাহাজ। একইভাবে পণ্য নেয়া ও খালাসের অপেক্ষায়ও বন্দরের বহির্নোঙরে বসে আছে বেশকিছু মাদার ভ্যাসেল।

চট্টগ্রাম বন্দরের ভেতরে স্বাভাবিক থাকলেও সার্বিকভাবে পণ্য পরিবহন ও ওঠানামায় অচলাবস্থা দেখা দিয়েছে। ১১ দফা দাবিতে নৌযান শ্রমিক ফেডারেশন গত সোমবার রাত ১২টা থেকে দেশব্যাপী ধর্মঘট শুরু করে। এর প্রত্যক্ষ প্রভাব পড়েছে চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক লাইটারেজ জাহাজগুলোর কার্যক্রমে।

গভীর সাগরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমাণ বড় জাহাজ থেকে খাদ্যপণ্য ও শিল্পের কাঁচামাল খালাস করে এসব লাইটারেজ জাহাজ নদীপথে বিভিন্ন শিল্পকারখানার ঘাটে পৌঁছে দিয়ে থাকে। কর্মবিরতির কারণে সৃষ্ট অচলাবস্থা দীর্ঘস্থায়ী হলে আসন্ন রমজানের ভোগ্যপণ্য ছোলা, চিনি, ডাল ও গমের সরবরাহ চক্রে বিঘ্ন ঘটার আশঙ্কা ব্যবসায়ীদের।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের চট্টগ্রাম শাখার সহসভাপতি নবী আলম ভোরের কাগজকে বলেন, ১১ দফা দাবিতে সব ধরনের পণ্য ও যাত্রীবাহী নৌযানে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। দাবিগুলোর মধ্যে রয়েছে- নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস দেয়া ও হয়রানি বন্ধ, নদীর নাব্য রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপন।

আকস্মিক কর্মবিরতিতে শঙ্কা জানিয়ে লাইটার জাহাজ কন্ট্রাক্টর এসোসিয়েশনের সভাপতি শফিক আহমদ বলেন, নৌযান শ্রমিকদের কর্মবিরতির কারণে চট্টগ্রামে ২ শতাধিক লাইটারেজ জাহাজ অলস বসে আছে। রমজানের আগে এ ধরনের ধর্মঘট আহ্বান দুঃখজনক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App