×

বিনোদন

যৌন নির্যাতন: যা বললেন প্রিয়াঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯, ০৮:৪৭ পিএম

বছরের পর বছর ধরে হার্ভি ওয়াইনস্টেইনের একাধিক যৌন নির্যাতন বা ধর্ষণের অভিযোগে যখন সরব হলিউড, তখন বলিউডেও তার রেশ ছড়িয়ে পড়েছে। ফিল্ম ইন্ডাস্ট্রির অনেকেই যে বহু প্রভাবশালী ব্যক্তির যৌন লালসার শিকার হয়েছে। ‘নারীদের সঙ্গে যৌন হেনস্তার ঘটনা এখন নিয়মিত ঘটছে’ বলে মন্তব্য করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

উইমেন ইন দ্য ওয়ার্ল্ডের প্রতিষ্ঠাতা টিনা ব্রাউন সম্প্রতি প্রিয়াঙ্কা চোপড়াকে প্রশ্ন করেন, ‘আপনি কি যৌন হেনস্থার শিকার হয়েছেন?’ বিষয়টি নিয়ে খোলামেলা কথা বলেছেন প্রিয়াঙ্কা চোপড়া।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হলো দশম বার্ষিক উইমেন ইন দ্য ওয়ার্ল্ড সম্মেলন। বিশ্বের বিভিন্ন অঙ্গনে সফল ও আলোচিত নারীদের নিয়ে এই সম্মেলন আয়োজন করা হয়। এই সম্মেলনে প্রিয়াঙ্কা চোপড়াকে আমন্ত্রণ জানানো হয়।

তিনি হ্যাশট্যাগ মি টু আন্দোলনসহ নানা বিষয়ে খোলামেলা আলোচনা করেন। কথা বলেছেন নিক জোনাসের সঙ্গে নিজের দাম্পত্য জীবন নিয়েও। এর আগেও এই বিষয়ে কথা বলেছেন প্রিয়াঙ্কা।

এদিকে ২০১৭ সালে চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে যখন হলিউডের কয়েকজন চলচ্চিত্র তারকা যৌন হয়রানির অভিযোগ তোলেন, তখন অক্টোবর মাসে একই অভিযোগ করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। তবে হলিউডে নয়, তিনি এই অভিযোগ করেন বলিউডের ক্ষমতাধর কিছু ব্যক্তির বিরুদ্ধে।

কারও নাম প্রকাশ না করে প্রিয়াঙ্কা চোপড়া বলেন, ‘হলিউডে যেমন ওয়াইনস্টিন আছেন, যার দ্বারা অনেক নারী যৌন হয়রানির শিকার হয়েছেন, বলিউডেও তার মতো আরও অনেকেই আছেন। যারা এখানে অভিনয় করতে আসেন তাদের কিছু পুরুষ নানাভাবে হুমকি দেয়। এই পুরুষদের নোংরা দাবির কাছে নিজেকে সঁপে না দিলে কোনো কাজ মিলবে না। আমি শুনেছি, এই সব পুরুষের চেহারা এক। এই অবস্থায় সব নারী একা, অসহায়।’

ওই সময় দেওয়া এক সাক্ষাৎকারে প্রিয়াঙ্কা চোপড়া আরও বলেন, ‘হার্ভি ওয়াইনস্টিনের যে ঘটনাগুলো সামনে এসেছে, তা শুধু যৌনতার সঙ্গে সম্পর্কিত নয়; এর সঙ্গে জড়িয়ে আছে ক্ষমতা দখলের বিষয়। বিশ্বজুড়ে যখন নারীর ক্ষমতায়নের কথা বলা হচ্ছে, ঠিক তখনই নারীকে দাবিয়ে রাখার জন্য একশ্রেণির পুরুষ এই জঘন্য কাজ অব্যাহত রেখেছে। আসুন, আমরা সবাই মিলে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াই।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App