ফুলপুরে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

আগের সংবাদ

এবারো বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা হচ্ছে না?

পরের সংবাদ

ইউক্রেনে চালু হল দুর্নীতি দমন আদালত

প্রকাশিত হয়েছে: এপ্রিল ১২, ২০১৯ , ৭:২৬ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ১২, ২০১৯, ৭:২৬ অপরাহ্ণ

Avatar

ইউক্রেনে দুর্নীতি সংশ্লিষ্ট মামলার বিচার করতে চালু করা হল দুর্নীতি দমন আদালত। নির্বাচনের সপ্তাহখানেক আগে বৃহস্পতিবার (১১ এপ্রিল) বহুল প্রতীক্ষিত এ আদালত চালুর ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকো।

ইউক্রেনে আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) দেওয়া ৩ দশমিক ৯ বিলিয়ন ডলারের ঋণ কাজে লাগানোর অংশ হিসেবে এ আদালতটি চালু করা হয়েছে।

সংশ্লিষ্টরা দাবি করছেন, দেশটিতে দুর্নীতি পুরোদমে নির্মূল করতে এবং দুর্নীতি সংক্রান্ত মামলার সিদ্ধান্তগুলো রাজনৈতিক চাপ এবং ঘুষমুক্ত করতে এই আদালত ভূমিকা রাখবে।

প্রেসিডেন্ট পোরোশেনকো বলেন, বিশেষ এ আদালতের জন্য বিচারক নির্ধারণ করতে সময় লেগেছে প্রায় সাতমাস। আজ আমরা ফলাফল দেখছি। ৩৮ জন বিচারক মিলেই বিশেষ এ আদালতের বিচার প্রক্রিয়া পরিচালনা করবেন।

নতুন এ আদালতের বিচারকরা সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করতে পারবেন বলেও জানান তিনি।

২০১৪ সালের নির্বাচনে প্রায় ৫৫ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন পোরোশেনকো। দুর্নীতি রুখতে পোরোশেনকোর ক্ষমতাকালেই ন্যাশনাল অ্যান্টি-করাপশন ব্যুরো অব ইউক্রেন ও অ্যান্টি-করাপশন প্রসিকিউটরস অফিস প্রতিষ্ঠা করা হয়েছে। তবে দুর্নীতি দমন আদালত না থাকায় সেগুলোর কার্যক্ষমতা সীমিত হয়ে যাচ্ছিল। তাই বিশেষভাবে এ দুর্নীতি দমন আদালত প্রতিষ্ঠা করা হয়েছে।

এদিকে ৩১ মার্চ দেশটির নির্বাচনের প্রথম দফায় ১৬ শতাংশ ভোট পেয়েছেন পোরোশেনকো। তবে এ নির্বাচনে তার প্রধান বিরোধী প্রার্থী কৌতুকাভিনেতা ও নবীন রাজনীতিবিদ ভলোদিমের জিলেনস্কি ৩০ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন।

১২ এপ্রিল অনুষ্ঠিত হবে দ্বিতীয় দফার ভোটগ্রহণ। এক মতামত জরিপে দ্বিতীয় দফার ভোটগ্রহণে জেলেনেস্কির কাছে পোরোশেনকো পরাজিত হবেন বলেই উঠে এসেছে।