×

আন্তর্জাতিক

স্নাইপারের টার্গেটে রাহুল গান্ধী, হত্যার আশঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০১৯, ০৬:২৬ পিএম

স্নাইপারের টার্গেটে রাহুল গান্ধী, হত্যার আশঙ্কা

ছবি: সংগৃহীত

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মুখে অন্তত সাত বার লেজার রশ্মি ফেলা হয়েছিল। ধারণা করা হচ্ছে এই লেজার রশ্মি স্নাইপারের। তাদের হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে। ভারতের উত্তরপ্রদেশে আমেঠীতে বুধবার মনোনয়ন জমা দেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়কে চিঠি দিয়েছে কংগ্রেস। চিঠিতে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা ও রাজীব হত্যার প্রসঙ্গ উল্লেখ করে কংগ্রেস রাহুলের প্রাণহানির আশঙ্কা করেছে। দাবি জানানো হয়েছে নিরাপত্তা বাড়ানোর।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বুধবারের ওই ভিডিও ফুটেজ খতিয়ে দেখেছেন এসপিজির কর্মকর্তা। প্রাথমিক তদন্তের পর তিনি জানিয়েছেন, সবুজ রঙের ওই লেজার রশ্মি মোবাইলে ছবি তোলার সময় হতে পারে। ওই ফোটোগ্রাফারও কংগ্রেসেরই। প্রাথমিক তদন্তে রাহুলের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো কোনও বিষয় নজরে আসেনি।

কংগ্রেস বলছে, সবুজ রঙের একটি লেজার সরাসরি রাহুলের কপাল লক্ষ্য করে সাতবার ফেলা হয়। সম্ভবত কোনো স্নাইপারগান থেকে রাহুল গান্ধীকে নিশানা করা হয়েছিল।

অভিযোগপত্রে বলা হয়েছে, পরিবারের দুই সদস্য নাশকতার বলি হয়েছেন। তাই রাহুলেরও প্রাণহানির আশঙ্কা রয়েছে। এই ‘গুরুতর’ বিষয়টি অতি দ্রুত খতিয়ে দেখার আর্জি জানানো হয়েছে চিঠিতে। এসপিজির পাশাপাশি স্থানীয় পুলিশ প্রশাসনের গাফিলতি বলে উল্লেখ করে কংগ্রেসের বক্তব্য, রাজনৈতিক মতামতের ঊর্ধ্বে উঠে রাহুল গাঁধীর নিরাপত্তা দেওয়া স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব।

ভিভিআইপি রাহুল জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা পান। তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকে স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)। এ ছাড়া স্থানীয় পুলিশ প্রশাসনও বিষয়টি তদারকি করে। দু’পক্ষের সমন্বয়ের মাধ্যমেই গোটা এলাকার উপর কড়া নজরদারির কাজ চলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App