শোয়েবের চোখে ফেভারিট

আগের সংবাদ

বাউফলে বিশেষ ভিজিএফ কর্মসূচীর ৪শ’ কেজি চাল জব্দ

পরের সংবাদ

জাবির প্রথম বর্ষের শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠান সম্পন্ন

মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে হবে : ইউজিসি চেয়ারম্যান

প্রকাশিত হয়েছে: এপ্রিল ১১, ২০১৯ , ৫:০৫ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ১১, ২০১৯, ৫:০৫ অপরাহ্ণ

Avatar

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির নবীন শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। অনুষ্ঠানে ফেনীর অগ্নিদগ্ধ মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফির মৃত্যুতে গবীর শোক প্রকাশ করে এক মিনিট নীরবতা পালন করেন উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীরা।
অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার রহিমা কানিজ এর আহ্বানে প্রত্যেক অনুষদের ডিনবৃন্দ নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়। প্রধান অতিথি অধ্যাপক আব্দুল মান্নান তাঁর বক্তব্যে বলেন, সবাইকে মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে হবে। বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য্য এতে বৃদ্ধি পাবে। বিশ্ববিদ্যালয় হলো মুক্ত চিন্তার ক্ষেত্র। এখানে শিক্ষার্থীরা একাডেমিক পড়াশোনার পাশাপাশি বাহ্যিক বিষয় সম্পর্কে জ্ঞান রাখবে এবং সেভাবে নিজেকে প্রতিষ্ঠিত করবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষাগ্রহণ কেবল সার্টিফিকেট অর্জন করা নয় বরং সৎ, বিবেকবান মানুষ তৈরি হিসেবে নিজেকে গড়ে তোলা। বর্তমানে প্রায় ৩৯ লাখের ওপর শিক্ষার্থী বর্তমানে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছে। নতুন প্রজন্মের এই শিক্ষার্থীদের হাতেই সুখী ও সমৃদ্ধ বাংলাদেশের ভবিষ্যত নির্ভর করছে। এসময় তিনি নিজের পরিবার, দেশ, সমাজ এবং রাষ্ট্রের মেহনতি মানুষের কথা চিন্তা করে শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও মাদক থেকে দূরে থাকার আহবান জানান।
প্রবেশিকা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, তোমরা হলে আগামী দিনের বাংলাদেশ। নিজের সত্য নীতির প্রতি সবসময় অনড় থাকবে। ক্যাম্পাসে কোন অরাজক পরিবেশ তৈরি করবে না,অন্যকে ভালবাসতে শিখবে। এসময় উপাচার্য তাঁর ভাষণে আবাসন সমস্যা দূর করার পরিকল্পনার কথা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য বিশেষ প্রকল্পের তথ্যসমূহ তুলে ধরেন এবং নবাগত শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মঞ্জুরুল হক, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার, প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন লোক প্রশাসন বিভাগের সভাপতি ড. জেবউন নেছা