×

মুক্তচিন্তা

ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান আর নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০১৯, ০৯:৪৭ পিএম

ভোরের কাগজে সোমবার প্রকাশিত ‘ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান’ শীর্ষক প্রতিবেদনটি উদ্বেগজনক। প্রতিবেদনটিতে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনের একটি চিত্র উঠে আসছে। বিশেষ করে বরগুনার তালতলী উপজেলায় শ্রেণিকক্ষের ছাদের পলেস্তারা খসে শিশু মৃত্যুর ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছেন সারাদেশের শিক্ষার্থী ও অভিভাবকরা।

ইতোমধ্যে ভবন ঝুঁকিপূর্ণ, এমন অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা আসা বন্ধ করে দিয়েছে। কোথাও আবার প্রাণের ঝুঁকি নিয়ে চলছে ক্লাস। তালতলী বিদ্যালয়টি প্রকৃত অর্থে কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং সারাদেশের একটি খণ্ড চিত্র। স্কুল থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষ থেকে আবাসিক হল- সবখানে একই চিত্র।

জানা গেছে, সারাদেশের ৬৫ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে অর্ধেকের বেশি প্রতিষ্ঠানেই নতুন ভবন নির্মাণ করা হয়েছে। অনেক বিদ্যালয়ে নতুন নির্মাণকাজ চলমান। বাকি পুরনো অনেক প্রতিষ্ঠানই রয়েছে ভয়াবহ ঝুঁকিতে।

যেসব ভবনের তথ্য সংগ্রহ করছেন কর্মকর্তারা, সেগুলোর মধ্যে ঝুঁকিপূর্ণ অনেক ভবন পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। আবার অনেক ভবন সংস্কার করে পাঠদান উপযোগী করা হচ্ছে। জরাজীর্ণ ভবনে পাঠদান করা অবস্থায় অনেকবার পলেস্তারা খসে পড়ার ঘটনা ঘটেছে।

এভাবে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। শিক্ষা যেখানে মানবসম্পদ তৈরি করছে, সেখানে অবহেলা কোনোভাবেই কাম্য নয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অনেক ভবনই শিশু উপযোগী তো নয়ই, বরং জীবনের জন্য ঝুঁকিপূর্ণ। এ অবস্থা চলতে পারে না। রাতারাতি ক্ষতিগ্রস্ত বিদ্যালয়গুলো সংস্কার কিংবা নতুন বিদ্যালয় ভবন নির্মাণ করা সম্ভব নয়।

প্রশাসনিক প্রক্রিয়াগত বিষয়াদির বাইরেও রয়েছে আমলাতান্ত্রিক নানা জটিলতা। কিন্তু শত শত শিক্ষার্থীর জীবনের নিরাপত্তার প্রশ্ন যেখানে জড়িত, সেখানে কোনো প্রকার অজুহাত কিংবা দীর্ঘসূত্রতার সুযোগ নেই। অতএব, সম্ভাব্য সর্ব প্রকার দুর্যোগ-দুর্বিপাকের আশঙ্কাকে বিবেচনায় রেখে যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

কিছু কিছু ক্ষেত্রে নিরাপত্তার অভাবে খোলা মাঠে পরীক্ষা গ্রহণ ও পাঠদানের খবর সংবাদপত্রে প্রকাশিত হচ্ছে। তাও কোনো সমাধান নয়। ক্ষতিগ্রস্ত ভবনগুলো সংস্কার অথবা নতুন ভবন নির্মাণের উদ্যোগ নিতে হবে জরুরি ভিত্তিতে। সংস্কারকার্য বা নির্মাণকাজ চলাকালে যাতে কোনোভাবেই শিক্ষা কার্যক্রম ব্যাহত না হয় সেদিকেও নজর রাখতে হবে।

আমরা আশা করি, কেবল বরগুনায় নয় অগ্রাধিকার ভিত্তিতে সমগ্র দেশের ঝুঁকিপূর্ণ ভবন সংস্কারে সরকার ত্বরিত পদক্ষেপ গ্রহণ করবে। যাতে কোনো শিক্ষার্থীকে ঝুঁকির মধ্যে থাকতে না হয়। আমরা শিশুদের উপযোগী করে ভবন নির্মাণের পরিকল্পনা প্রণয়নের দাবি জানাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App