মিমির চরিত্রে হিমি

আগের সংবাদ

ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান আর নয়

পরের সংবাদ

সিএসই-৩০ সূচকে ১০ কোম্পানির রদবদল

প্রকাশিত হয়েছে: এপ্রিল ৮, ২০১৯ , ৯:৪১ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ৮, ২০১৯, ৯:৪১ অপরাহ্ণ

অনলাইন প্রতিবেদক

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএসই-৩০ সূচক চূড়ান্ত করা হয়েছে। যেখানে আগের কোম্পানি গুলোর মধ্য থেকে ১০টি কোম্পানি নতুন যুক্ত হয়েছে, সেই সাথে এখান থেকে বাদ পড়েছে ১০টি কোম্পানি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, সিএসইর তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ সূচক চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন করে ১০টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং পূর্বের ১০টি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। এটি কার্যকর হবে ২১ এপ্রিল ২০১৯ থেকে।

নতুন করে যুক্ত হওয়া কোম্পানিগুলো: বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লি:, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, সাইফ পাওয়ারটেক লিমিটেড, ডোরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেমস লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, আল-আরাফাহ ইসলামি ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লি:, যমুনা ব্যাংক লিমিটেড এবং ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

বাদ যাওয়া কোম্পানিগুলো হলো: বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লি:, অরিয়ন ফার্মা লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লি:, আফতাব অটোমোবাইলস লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লি:, খুলনা পাওয়ার কো. লি., শাহজিবাজার পাওয়ার কো. লি., ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক লি:, উত্তরা ব্যাংক লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড।

নতুন করে যুক্ত করে ১০ কোম্পানিসহ ৩০ কোম্পানির নাম: এডভান্সড ক্যামিকাল ইন্ডাসট্রিজ (এসিআই) লি:, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লি:,আমান ফিড লিমিটেড, আর্গন ডেনিমস লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লি:, বাংলাদেশ স্টিল-রি রোলিং মিলস লিমিটেড, বিএসআরএম স্টিল, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লি:, ডোরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেমস লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লি:, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাসট্রিজ লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, রতনপুর স্টিল রি-রোলিংমিলস লিমিটেড, সাইফ পাওয়ারটেক লিমিটেড, শাশা ডেনিমস:, স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড এবং তিতাস গ্যাম ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কো. লি: ।

এখানে উল্লেখযোগ্য যে, সিএসই-৩০ সূচক-এ অর্ন্তভূক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ২১.৫০% এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ৩০.১২%।