×

মুক্তচিন্তা

অপরাধীদের সর্বোচ্চ শাস্তি দেখতে চাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৯, ১০:১২ পিএম

পরীক্ষা দিতে গিয়ে চরম নিষ্ঠুরতার শিকার হতে হয়েছে নুসরাত জাহান রাফি নামের এক আলিম শিক্ষার্থীকে। পরীক্ষা কেন্দ্রের ছাদে ডেকে নিয়ে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দিয়েছে বোরকা পরা চার দুর্বৃত্ত।

গত শনিবার সকালে ভয়ঙ্কর ঘটনাটি ঘটেছে ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা কেন্দ্রে। রাফির শরীরের ৭৫ শতাংশ পুড়ে গেছে। আশঙ্কাজনক অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় আমরা মর্মাহত ও ক্ষুব্ধ।

জানা গেছে, ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সিরাজ উদ্দৌলার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগে মামলা করেন ওই ছাত্রীর মা।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ২৭ মার্চ সকাল ১০টার দিকে অধ্যক্ষ তার অফিসের পিয়নের মাধ্যমে ছাত্রীকে ডেকে নেন। পরীক্ষার আধাঘণ্টা আগে প্রশ্নপত্র দেয়ার প্রলোভন দেখিয়ে ওই ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা করেন অধ্যক্ষ। ওই মামলায় সিরাজ উদ্দৌলা এখন কারাগারে রয়েছে। মামলা তুলে নিতে স্থানীয় প্রভাবশালীরা ভুক্তভোগী শিক্ষার্থীর পরিবারের ওপর ব্যাপক চাপ প্রয়োগ করছিল। মামলা তুলে না নেয়ায় পরীক্ষার কক্ষ থেকে ওই শিক্ষার্থীকে ডেকে নিয়ে হত্যার চেষ্টা করা হয়। মামলা তুলে না নিলে তাদের পরিবারের সদস্যদের হত্যার হুমকিও দেয়া হয়েছিল।

ওই ঘটনার জের ধরেই অধ্যক্ষের লোকজন রাফির শরীরে আগুন দিয়েছে বলে পারিবারিকভাবে অভিযোগ উঠেছে। শ্লীলতাহানির মামলা তুলে না নেয়ায় রাফিকে যেভাবে অগ্নিদগ্ধ করা হয়েছে, এটি চরম নৃশংসতা।

আমরা বলব পুলিশ প্রশাসন রাফিকে নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। পুলিশ যদি তাৎক্ষণিক ব্যবস্থা নিত, তাহলে আসামিরা নিশ্চয়ই রাফিকে উঠিয়ে নিয়ে অগ্নিদগ্ধ করে হত্যাচেষ্টার এ ঘটনা ঘটানোর সাহস পেত না। রাফি আসামিদের বিরুদ্ধে মামলা করার পর স্থানীয় প্রশাসন ও পুলিশের ভূমিকা কী ছিল, তা এখন খতিয়ে দেখা উচিত।

এ জন্য প্রয়োজন আইনের আওতায় ভিকটিম ও সাক্ষী সুরক্ষা নিশ্চিত করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের আলোর মাঝে অন্ধকারের ভয়াবহতা দেখে মনে হয়, কোন শিক্ষায় জাতি শিক্ষিত হচ্ছে? এই ঘটনাই প্রমাণ করে শিক্ষকের আচরণ বর্বর যুগের বর্বরতাকেও হার মানাবে। যে কোনো মূল্যেই হোক এই ঘটনার সঙ্গে যুক্ত অধ্যক্ষ সিরাজ উদ্দৌলাসহ সব অপরাধীর বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। শাস্তিমূলক এমন দৃষ্টান্ত স্থাপন করতে হবে, যা দেখে ভবিষ্যতে আর কেউ এ ধরনের অপরাধে জড়িয়ে পড়ার সাহস না পায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App