বাউফলে যুবলীগ ও শ্রমীক লীগের দুই নেতাসহ আহত-৩

আগের সংবাদ

রিয়াদে থিয়েটারের যাত্রা শুরু

পরের সংবাদ

এক ঘণ্টা বিশ মিনিট মঞ্চে আমি একা

প্রকাশিত হয়েছে: এপ্রিল ৭, ২০১৯ , ৪:৪৭ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ৭, ২০১৯, ৪:৪৭ অপরাহ্ণ

Avatar

বাংলাদেশের নাট্যাঙ্গনের গুণী অভিনেত্রী তনিমা হামিদ। প্রথমবারের মতো একক অভিনয়ের নাটক নিয়ে মঞ্চে হাজির হলেন তিনি। গত ২৩ মার্চ নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ‘একা এক নারী’ শিরোনামের এই নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। গত ৩ ও ৪ এপ্রিল নাটকটির আরো দুটি প্রদর্শনী হয়েছে। দেবপ্রসাদ দেবনাথের নির্দেশনায় এরই মধ্যে নাটকটির চারটি প্রদর্শনী হয়েছে। এই নাটকের প্রসঙ্গ নিয়েই ভোরের কাগজের মুখোমুখি হয়েছিলেন এই অভিনেত্রী। সাক্ষাৎকার নিয়েছেন শাহনাজ জাহান

প্রথমবার একক অভিনয়ের নাটকে, সাড়া কেমন পাচ্ছেন?
এটা আমার জন্য অন্যরকম একটা চ্যালেঞ্জ ছিল। একা পুরো একটি নাটকে অভিনয় করা সত্যিই কঠিন। শুরুতে মনে হয়েছিল আমি পারব না। কিন্তু নির্দেশক দেবপ্রসাদ দেবনাথের মনে হয়েছে আমাকে দিয়ে হবে। তাই তিনি উৎসাহ দিয়েছেন। আরো অনেকের সহযোগিতায় নাটকটি নিয়ে মঞ্চে উঠতে পেরেছি। নাটকটি মঞ্চে আসার পর ভীষণ রকম প্রশংসা পাচ্ছি। যাদের নাটক দেখে বড় হয়েছি, তারা প্রশংসা করছেন। শো শেষ হওয়ার পর গ্রিনরুমে এসে দর্শক তাদের ভালো লাগার কথা জানাচ্ছেন। সব মিলিয়ে অন্যরকম একটা অনুভ‚তি।
কত বছর পর মঞ্চে?
প্রায় তিন বছর আগে ‘মৃত্যু ক্ষুধা’ নাটকে অভিনয় করেছিলাম। এ ছাড়া আমাদের দল নাট্যচক্রের ‘ভদ্দরনোক’ নাটকেও নিয়মিত অভিনয় করছি। আমার তো ছোটবেলা থেকেই মঞ্চের মানুষদের পাশে বেড়ে ওঠা। এর আগে যে নাটকগুলোতে অভিনয় করেছি সেগুলোতে মঞ্চে সহশিল্পীদের পেয়েছি। কিন্তু এই নাটকে একা অভিনয় করতে হয়েছে। এটা আমার জন্য নতুন অভিজ্ঞতা। পুরো এক ঘণ্টা বিশ মিনিট মঞ্চে আমি একা এক নারী।
‘একা এক নারী’ প্রসঙ্গে বিস্তারিত জানতে চাই?
ইতালীয়ান সাহিত্যিক দারিও ফো এবং ফ্রাংকা রামের লেখা নাটক ‘এ ওয়েমেন অ্যালোন’। বাংলায় নামকরণ করা হয়েছে ‘একা এক নারী’। অনুবাদ করেছেন আবদুস সেলিম এবং মঞ্চে নির্দেশনা দিচ্ছেন দেবপ্রসাদ দেবনাথ। এটি নাট্যচক্রের ৫৪তম প্রযোজনা। আলোক পরিকল্পনা করেছেন নাসিরুল হক খোকন, সাউন্ড ডিজাইন করেছেন আহসান রেজা খান তুষার, মঞ্চ পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ এবং পোশাক পরিকল্পনা করেছেন আইরিন পারভিন লোপা।
মঞ্চে আর কোনো নতুন নাটকের পরিকল্পনা আছে কী?
আপাতত ‘একা এক নারী’ নাটকটিই নিয়মিত মঞ্চায়ন হবে। গত ৪ এপ্রিল পদাতিক নাট্য সংসদের আমন্ত্রণে ‘সৈয়দ বদরুদ্দিন হোসাইন স্মৃতি নাট্যোৎসব’-এ আমন্ত্রিত হয়ে নাটকটির শো করেছি।
এটিই প্রথম কোনো আমন্ত্রিত শো। আমন্ত্রণ পেলে সাড়া দেশেই নাটকটির শো করব। এ ছাড়া আমাদের নাট্যদল নাট্যচক্রের নতুন নাটকের কাজ শুরু হলে সেখানেও অভিনয় করতে পারি। এখন ‘একা এক নারী’ নাটকটি নিয়েই দর্শকের সামনে
টেলিভিশন নাটকের খবর জানতে চাই?
অনেক দিন ধরেই টেলিভিশন নাটকে অভিনয় করা হচ্ছে না। এটা হচ্ছে না আমার ব্যক্তিজীবনের ব্যস্ততার জন্য। আমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সঙ্গে যুক্ত। যার জন্য সেখানে সময় দিতে হয়। ফলে টেলিভিশন নাটকে অভিনয় করা হচ্ছে না। আগামীতে সময় সুযোগ করে উঠতে পারলে নিশ্চয় অভিনয় করব।