চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা : আতিকুল

আগের সংবাদ

সিনেমা ও সুন্দরী প্রতিযোগিতা

পরের সংবাদ

তিন মাসে নয় ছবি

প্রকাশিত হয়েছে: এপ্রিল ৬, ২০১৯ , ২:১৩ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ৬, ২০১৯, ২:১৮ অপরাহ্ণ

Avatar

আই এম রাজ মুক্তি ৪ জানুয়ারি
বছরের প্রথম সপ্তাহে মুক্তিপ্রাপ্ত ছবিটিই চরম সমালোচনার মুখে পড়ে। আনাড়ি শিল্পীদের অভিনীত ‘আই এম রাজ’ নামের কারণেও হয় নিন্দিত। ছবির পোস্টার-প্রচারণার ধরন কোনো কিছুতেই ছিল না রুচির ছাপ। দর্শকদের বিরক্তির কারণ হয় ‘আই এম রাজ’। ইংরেজি নামের ছবিটির পরিচালক এম আজাদ। তার সম্পর্কেও দর্শকরা কোনো কিছু জানতেন না। সবমিলিয়ে বছরের প্রথম ছবি হিসেবে একেবারেই বেমানান ছিল কম বাজেটের বি-গ্রেড মার্কা ছবি ‘আই এম রাজ’।
দাগ এ হৃদয়ে মুক্তি ৮ ফেব্রæয়ারি
প্রায় এক মাসের ছবি মুক্তির খরা কাটিয়ে মুক্তি পায় ‘দাগ এ হৃদয়ে’। বাণিজ্যিক ছবির তারকা বাপ্পি চৌধুরী ছিলেন নায়কের ভ‚মিকায়। ছিলেন বিদ্যা সিনহা মিম ও আঁচলের মতো সুপরিচিত নায়িকাও। কিন্তু নবাগত নির্মাতা তারেক শিকদার পরিচালিত ‘দাগ এ হৃদয়ে’ দর্শক হৃদয়ে দাগ কাটতে পারেনি। ব্যবসায়িক মন্দায়ও কোনো উন্নতি আনতে পারেনি ছবিটি।

আমার প্রেম আমার প্রিয়া
মুক্তি ৮ ফেব্রুয়ারি
সপ্তাহের পর সপ্তাহ ফাঁকা থাকলেও আরো একটি ছবির সঙ্গে মুক্তি পায় ‘আমার প্রেম আমার প্রিয়া’। নবাগত পরিচালক শামীমুল ইসলাম শামীম এটি পরিচালনা করেছেন। কায়েস আরজু ও পরীমণি ছিলেন চরিত্র চিত্রায়নে। পরীমণি এ ছবিতে কোনো আলোচনা তৈরি করতে পারেননি। তিনি ওই সপ্তাহে আলোচনায় ছিলেন বাগদান করে। ছবি নিয়ে তার নিজের ভাবনা যেমন ছিল না, ভাবনা ছিল না দর্শকদেরও।

ফাগুন হাওয়ায়
মুক্তি ১৫ ফেব্রুয়ারি
তৌকীর আহমেদ পরিচালিত ছবির প্রতি সমালোচকদের তীক্ষè দৃষ্টি থাকে। বলা যায় তারা অপেক্ষায়ও থাকেন একসময়ের ব্যস্ত অভিনয়শিল্পীর নির্মাণের দক্ষতা দেখার জন্য। সিয়াম আহমেদ ও নুসরাত ইমরোজ তিশার মতো তারকাও ছিলেন ‘ফাগুন হাওয়া’য়। কিন্তু সমালোচকদের অপেক্ষার অবসান ঘটলেও সিয়ামের দর্শকদের ভিড় করতে দেখা যায়নি সিনেমা হলে। তেমন ভিড় হলে ছবিটি হিটের মুখ দেখত বলেই মনে করেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

রাত্রির যাত্রী মুক্তি ১৫ ফেব্রুয়ারি
একই সপ্তাহে দুটো ছবির একটি হয়ে আসে ‘রাত্রির যাত্রী’। নতুন নির্মাতা হাবিবুল ইসলাম হাবিবের অভিষেক ঘটে এ ছবিতে। কয়েক বছর ধরে তিনি নির্মাণ করেন ‘রাত্রির যাত্রী’। তার অপেক্ষার রাত্রির অবসান হলেও প্রদর্শকদের একটা হিট ছবির জন্য হাহাকারের অবসান ঘটেনি। মৌসুমী ও আনিসুর রহমান মিলনের মতো তারকাশিল্পী থাকার পরও হলশূন্য ছিল ‘রাত্রির যাত্রী’।

প্রেম আমার টু মুক্তি ১ মার্চ
যৌথ প্রযোজনার ছবি এলে হল মালিকরা উৎকর্ণ হয়ে ওঠেন। গত কয়েক বছরে তিন-চারটি বড় হিট পাওয়া গেছে এই ফর্মুলায়। কিন্তু কলকাতার বিদুলা ভট্টাচার্যের পরিচালনা মনে ধরেনি দর্শকদের। ঢাকার পূজা চেরী ও ওপারের অদ্রিতের জুটি কোনো চমক দেখাতে পারেনি। ‘প্রেম আমার টু’ ব্যবসায়িক মন্দা সময়ে এতটুকু ঢেউ তুলতে পারেনি, বরং বাড়িয়েছে হতাশা।

যদি একদিন মুক্তি ৮ মার্চ
এ বছর যে ছবিটি মুক্তি পেলে প্রথমবারের মতো দর্শকদের মধ্যে উত্তেজনা দেখা দেয় তার নাম ‘যদি একদিন’। তিন মাসে মুক্তিপ্রাপ্ত ছবিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর্শক সমাগম ঘটিয়েছে ‘যদি একদিন’। মোস্তফা কামাল রাজের ছবির প্রতি মধ্যবিত্ত দর্শকরা আগ্রহ দেখান। ‘যদি একদিনে’ও কোনো ব্যতিক্রম হয়নি। এপারের তাহসান ও ওপারের শ্রাবন্তী অভিনীত ছবিটি পরিচালকের চেনা উঠানের বাইরে কোনো আলোড়ন তুলতে পারেনি।

বউবাজার মুক্তি ২২ মার্চ
মুকুল নেত্রবাদী পরিচালিত ছবি ‘বউবাজার’ নাম থেকে শুরু করে নির্মাণের সর্বত্র আনাড়িপনার পরিচয় দিয়েছে। শাহরিয়াজ ও নবাগতা রাহা অভিনীত ছবিটি ব্যবসার বাজারে সুবিধা করে উঠতে পারেনি। দর্শকরাও পাননি তাদের মনের মতো বিনোদন।
লাইভ ফ্রম ঢাকা

মুক্তি ২৯ মার্চ
‘লাইভ ফ্রম ঢাকা’ বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসিত, আলোচিত হওয়ার পর ঢাকায় মুক্তি পেল গত ৩০ মার্চ। স্টার সিনেপ্লেক্সে সীমিতভাবে মুক্তি পাওয়া ছবিটি বক্স অফিসে যে কোনো ধাক্কা দিতে পারবে না তা ছিল অনেকটাই জানা। দর্শকরা বিপুলভাবে ছবিটিকে স্বাগত জানিয়েছেন তেমন খবর পাওয়া যায়নি।

 

বিষয়: