×

আন্তর্জাতিক

৮তম নিউইয়র্ক বইমেলা ১৪, ১৫ ও ১৬ জুন

Icon

শামীম আহমেদ

প্রকাশ: ০৫ এপ্রিল ২০১৯, ১০:০০ পিএম

৮তম নিউইয়র্ক বইমেলা ১৪, ১৫ ও ১৬ জুন

ছবি : ইন্টারনেট

এ বছর ১৪-১৬ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৮-তম নিউইয়র্ক বাংলা বইমেলা। তিনদিন ব্যাপী এই বইমেলায় এবারেও বাংলাদেশ ও পশ্চিম বাংলার সেরা লেখক, প্রকাশক ও শিল্পীবৃন্দ যোগ দেবেন। এছাড়া উত্তর আমেরিকা ও বহির্বিশ্বের বিভিন্ন স্থানে বসবাসরত বিপুল সংখ্যক বাংলা ভাষী লেখক ও সাহিত্যামোদী উপস্থিত থাকবেন।

মুক্তধারা ফাউন্ডেশন কতৃক আয়োজিত নিউইয়র্ক বাংলা বইমেলা এবছর ২৮ বছরে পড়েছে। এটিই বাংলাদেশ ও ভারতের বাইরে সর্ব বৃহৎ ও সবচেয়ে দীর্ঘস্থায়ী বাংলা বইমেলা। এবছর বইমেলার অহ্বায়ক হিসাবে দায়িত্ব পালন করছেন অর্থনীতিবিদ ডঃ নজরুল ইসলাম। প্রতিবছরের মত এবারেও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একজন লেখককে মুক্তধারা/জেএফবি পুরষ্কার প্রদান করা হবে। এই পুরষ্কারের মূল্যমান ২,০০০ মার্কিন ডলার। মেলায় অংশগ্রহণকারী প্রকাশকদের মধ্যে একজন সেরা প্রদর্শনী ও ব্যবস্থাপনা নৈপুণ্যের জন্য মুক্তধারা/কথাপ্রকাশ পুরষ্কারে ভূষিত হবেন। এই পুরষ্কারের মূল্যমান বাংলাদেশী অর্থে ৫০,০০০ টাকা। এছাড়া এবছর প্রথমবারের মত উত্তর আমেরিকায় বসবাসরত বাঙালি লেখকদের ২০১৯ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘সেরা গ্রন্থ’ আলাদা ভাবে পুরষ্কৃত হবে। এই পুরষ্কারের মূল্যমান ৫০০ ডলার।

মেলা বসবে জ্যাকসন হাইটসের পি এস ৬৯ হাই স্কুলে। শুক্রবার, ১৪ জুন আয়োজিত হবে বইমেলার ঐতিহ্যিক আনন্দ শোভাযাত্রা, যা ডাইভারসিটি প্লাজা থেকে শুরু হয়ে শেষ হবে বইমেলা প্রাঙ্গণে।

বইমেলার খবর জানতে চোখ রাখুন www.ibanglautsab.org এই ঠিকানায়, অথবা সরাসরি ৩৪৭-৬৫৬-৫১০৬

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App