খিলগাঁও বাজারে অগ্নিকাণ্ড

আগের সংবাদ

অটিস্টিকদের নিবিড়ভাবে সম্পৃক্তের আহ্বান বাংলাদেশের

পরের সংবাদ

নিউইয়র্কে মুক্তিযুদ্ধ ভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র কন্যা’৭১ এর প্রদর্শনী

প্রকাশিত হয়েছে: এপ্রিল ৪, ২০১৯ , ৯:৩৯ পূর্বাহ্ণ | আপডেট: এপ্রিল ৪, ২০১৯, ৯:৩৯ পূর্বাহ্ণ

শামীম আহমেদ

শামীম আহমেদ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি নিউইয়র্ক থেকে

আনোয়ার হোসেন বাবর : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে নিউইয়র্কে প্রথমবারের মতো প্রদর্শিত হলো মুক্তিযুদ্ধ ভিত্তিক স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ‘কন্যা-৭১’। গত ৩১ মার্চ, রবিবার সন্ধ্যায় নিউইয়র্কের ব্রঙ্কস্ বাংলাবাজারে অবস্থিত এশিয়ান ড্রাইভিং স্কুলের পার্টি হলে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এর আয়োজন করে হৃদয়ে বাংলাদেশ নামে একটি সেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন।
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বিভিন্ন শ্রেণী পেশার স্বাধীনতাকামী বাংলার আপামর জনসাধারণ যে যার অবস্থান থেকে সাহায্য সহযোগিতা করেছিলো। একইভাবে সমাজের অবহেলিত যৌন কর্মীরাও সেদিন তাদের অবস্থান থেকে মুক্তিযুদ্ধে নানাভাবে সহযোগিতা এবং অনেকে আত্মাহুতি পর্যন্ত দিয়েছিলো। কিন্তু আজও সে তথ্য সবার কাছে প্রায় অজানা এবং উপেক্ষিত।
মুক্তি সংগ্রামে যৌনকর্মীদের অবদানের গল্পকে উপজীব্য করে তাদের শ্রদ্ধার সাথে স্মরণ করার উদ্দেশ্যে নির্মিত চলচ্চিত্রটির গল্প, পান্ডুলিপি ও পরিচালনা করেছেন নাদেজদা ফারজানা মৌসুমী। রূপঙ্কও ফিল্মস্ প্রযোজিত উক্ত চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, নাদেজদা ফারজানা মৌসুমী, তন্দ্রা রাণী দীপা, শৈবাল শাওন, সৈয়দ কামরুজ্জামান ফয়েজ, শামীম, মানু, শামীম টুটু ও রুবেল।
চলচ্চিত্রটির প্রদর্শণের ব্যবস্থা করেন নিউইয়র্ক প্রবাসী কন্যা’৭১ এর অভিনেতা সৈয়দ কামরুজ্জামান ফয়েজ।