রামগঞ্জে সংখ্যালঘু পরিবারের উপর হামলা

আগের সংবাদ

টেসলার নতুন গাড়ি মডেল ওয়াই

পরের সংবাদ

দেয়ালজুড়ে শৌখিনতা

প্রকাশিত হয়েছে: এপ্রিল ৩, ২০১৯ , ৪:৩২ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ৩, ২০১৯, ৪:৩২ অপরাহ্ণ

Avatar

ঘর সাজাতে চিত্রকর্ম, আধুনিক গৃহশৈলীর সংযোজন। অনেকেই আজকাল ফ্রেমবন্দি করে ব্যবহার করে থাকেন নানা ধরনের শিল্পকর্ম বা বিখ্যাত কোনো চিত্রকর্ম। হুটহাট পুরো ঘরের সৌন্দর্য বদলে দিতে এসব আর্টপিসের জুড়ি নেই। কখনো দেয়ালে ঝুলিয়ে কখনোবা মেঝে থেকে দেয়ালে হেলান দিয়ে রাখা হয় সেসব। কিন্তু কীভাবে কোথায় ঝুলিয়ে রাখলে ভালো দেখাবে, আর কোথায় হেলানো আর্টপিসই চমৎকার দেখায়, এ বিষয়ে ধারণা না থাকলে সুন্দর এই শিল্পকর্ম তার সৌন্দর্য প্রকাশ করতে অপারগ হয়ে উঠবে।

দেয়ালে ঝুলিয়ে রাখার সুবিধা হচ্ছে, একসঙ্গে বেশ কয়েকটি ছবি বা আর্টপিস ঝোলানো যায় একই দেয়ালে। অর্থাৎ কয়েকটি আলাদা আলাদা লেয়ার বা ধাপ তৈরি করে ঝোলানো যায় সেসব। কিন্তু মেঝেতে রেখে দেয়ালে হেলান দিয়ে রাখা ছবি বা আর্টপিসের ক্ষেত্রে সে সুবিধা পাওয়া যায় না। মনে রাখবেন,
ঘরের আয়তন ছোট হলে দেয়ালের সামনে হেলান দিয়ে রাখা আর্টপিস ঘরের সৌন্দর্য না বাড়িয়ে কমিয়ে দেবে নিশ্চিত। ছোট ঘরকে আরো বেশি ছোট বলেই মনে হবে। সেক্ষেত্রে ছোট ঘরে দেয়ালের সঙ্গে হেলান দিয়ে না রেখে আর্টপিস ঝুলিয়ে দিন দেয়ালে। বড় আকৃতির কোনো আর্টপিস হলে মেঝে থেকে কমপক্ষে চার-পাঁচ ফুট উঁচুতে সেটি ঝোলানো উচিত। ছোট আকৃতির আর্টপিসের ক্ষেত্রে এর চেয়ে বেশি হলেও সমস্যা নেই।
দুই দেয়ালের কোণে ঝুলিয়ে দিতে পারেন ছোট, হালকা ধরনের কোনো শিল্পকর্ম। তবে এমন যদি হয় কোণ তৈরি হওয়া স্থানটির আশপাশে বেশ বড় জায়গা রয়েছে, তাহলে দুই দেয়ালের সংযোগ স্থানকে ঢেকে সেখানকার মেঝেতে দেয়ালের সঙ্গে হেলান দিয়ে রেখে দিতে পারেন বড় কোনো শিল্পকর্মও।
দেয়ালে ঝুলিয়ে রাখার সুবিধা হচ্ছে, একসঙ্গে বেশ কয়েকটি ছবি বা আর্টপিস ঝোলানো যায় একই দেয়ালে। অর্থাৎ কয়েকটি আলাদা লেয়ার বা ধাপ তৈরি করে ঝোলানো যায় সেসব। কিন্তু মেঝেতে রেখে দেয়ালে হেলান দিয়ে রাখা ছবি বা আর্টপিসের ক্ষেত্রে সে সুবিধা পাওয়া যায় না। সেক্ষেত্রে এমন যদি হয় বেশ কয়েকটি আর্টপিস রাখতে হবে, তাহলে ঝুলিয়ে রাখার অপশনটি বেছে নিলেই ভালো।
অনেকেই হুটহাট ঘরের চেহারা বদলাতে চান, তাদের জন্য ঝুলিয়ে না রেখে হেলান দিয়ে রাখার পদ্ধতিটি বেছে নেয়াই উত্তম। দেয়ালে ঝোলানো মানেই দেয়াল ছিদ্র করে আলাদা হুক লাগিয়ে তবেই আর্টপিসটি রাখা। ফলে আর্টপিস সরিয়ে ফেলা হলে দেয়ালের সৌন্দর্য নষ্ট হয়। তাই ভালো সমাধান হচ্ছে দেয়ালের সঙ্গে হেলানো আর্টপিস। ঘরের চেহারা বদলে দিতে চাইলে সহজেই স্থান পরিবর্তন করা সম্ভব সেটির। তবে সবই নির্ভর করছে আপনার ঘরের আসবাব ও ইন্টেরিয়রের ওপর।

 

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা