×

মুক্তচিন্তা

প্রাণহানি এড়াতে ঝুঁকিপূর্ণ গাছ অপসারণ জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০১৯, ০৮:৪০ পিএম

দিন দিন বিপজ্জনক হয়ে উঠছে নগরজীবন। গাছের নিচে চাপা পড়ে, এমনকি মাথায় ইটের টুকরো পড়েও ঝরছে প্রাণ। এমন মৃত্যুর দায়ভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কেউ এড়াতে পারেন না। রবিবার বৈখাখী ঝড়ের তাণ্ডবে ইট ও গাছ পড়ে রাজধানী ঢাকায় ৪ জন, বুড়িগঙ্গায় নৌকাডুবে মা-ছেলে এবং নেত্রকোনায় বজ্রপাতে একজনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শেষে ফেরার পথে নারায়ণগঞ্জের মেঘনায় ট্রলারডুবিতে ৩ জন নিখোঁজ রয়েছেন। এ ছাড়া নগরীর বিভিন্ন এলাকায় চলমান যানবাহনের ওপর গাছ ভেঙে পড়ে আরো কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। রাজধানীতে গাছ চাপা পড়ে মৃত্যুর ঘটনা এটা প্রথম নয়।

গত বছর ১১ মে প্রকৌশলী মোস্তাফিজুর রহমান (৫৪) প্রাতঃভ্রমণে বের হয়ে লাশ হয়ে ফিরেছেন। ধানমন্ডি লেকের পাশে একটি কৃষ্ণচূড়া গাছ তার ওপর ভেঙে পড়ে। এর আগে ২০১৬ সালে ৭ মার্চ ধানমন্ডিতেই খ্যাতনামা চিত্র পরিচালক খালিদ মাহমুদ মিঠুকেও অনুরূপ মর্মান্তিক পরিণতির শিকার হতে হয়। কর্মস্থলে যাওয়ার পথে একটি গাছ তার ওপর ভেঙে পড়ে।

রাজধানীর বিভিন্ন স্থানে সড়কের পাশে মাঝারি ও বৃহদাকারের বহু গাছ ইতোমধ্যে মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব বিষয়ে একেবারে উদাসীন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, রবিবার ঝড়ে রাজধানীতে কমপক্ষে ৩০টি গাছ ভেঙে পড়েছে। যার কারণে বেশকিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

স্বাভাবিক অবস্থায় যেভাবে গাছ ভেঙে পড়ছে, আসন্ন বৈশাখ কিংবা বর্ষা মৌসুমে পরিস্থিতি কী হবে তা ভাবলেও আতঙ্কিত হতে হয়। পরিবেশের জন্য গাছ অপরিহার্য হলেও প্রাণহানি এড়াতে ঝুঁকিপূর্ণ গাছ অপসারণ অপরিহার্য। আর এই দায়িত্বটি সিটি করপোরেশনের। কিন্তু বরাবরের মতোই নানা অজুহাত আর আশ্বাসবাণীর মধ্যেই সীমাবদ্ধ তাদের ভূমিকা।

রাজধানীতে সবুজায়নের নামে গাছ লাগিয়ে দায়সারা সৌন্দর্যবর্ধন করছে সিটি করপোরেশন। পাশাপাশি পুরনো গাছগুলো দেখভালের দায়িত্বও সিটি করপোরেশনের ওপর বর্তায়। আমাদের জানা মতে দুই সিটি করপোরেশনে বৃক্ষসৃজন নিয়ে কোনো আলাদা বিভাগ নেই।

শহরকে বাসযোগ্য করতে হলে বৃক্ষ নিয়ে আলাদাভাবে গুরুত্ব দিতে হবে। শহরকে বাসযোগ্য করতে কাউকে না কাউকে দায়িত্ব নিতে হবে। দুর্ঘটনা রোধে নগরীর উন্নয়ন ও নিরাপত্তায় থাকা স্থাপনাগুলোকে নিজেদের মধ্যে সমন্বয় ঘটিয়ে সঠিক পরিকল্পনার মাধ্যমে দায়বদ্ধ থেকে নগরবাসীকে সচেতন করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App