×

জাতীয়

বনানী অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ চেয়ে রিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০১৯, ০৬:৪৯ পিএম

স্বাধীন তদন্তের পর চকবাজার ও এফ আর টাওয়ারের অগ্নিকাণ্ডে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

আজ রোববার (৩১ মার্চ) গুলশান সোসাইটির মহাসচিব সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারওয়াত সিরাজ (শুক্লা সারওয়াত) এ রিট আবেদন করেন। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী। রিট আবেদনে স্বরাষ্ট্র, গৃহায়ন ও গণপূর্ত, শিক্ষা এবং খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়র, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ও রাজউক চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

আবেদনে অগ্নিনির্বাপন আইন-২০০৩ অনুসারে ঢাকার সব উঁচু ভবনগুলোতে অগ্নিনির্বাপনের কী ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে রাজউক চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে ঢাকা মহানগরীতে ফায়ার ফাইটারদের কাজের সুবিধার্থে আধুনিক ও পর্যাপ্ত পোশাক, যন্ত্রপাতি ও যানবাহন সরবরাহ করার নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া নির্দেশনা চাওয়া হয়েছে জনমনে সচেতনা বাড়াতে আগুনের বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার। গুলশান এলাকায় ফায়ার স্টেশন স্থাপনে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালকের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া ন্যাশনাল বিল্ডিং কোড ও অগ্নিনির্বাপন আইন লংঘনের কারণে সৃষ্ট আগুনের বিপত্তি থেকে ঢাকা মহানগরের বাসিন্দাদের নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। রাজধানীর বিভিন্ন স্থানে আগুনের ঘটনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App