কুমিল্লার এক মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত

আগের সংবাদ

তিতাস উপজেলা নির্বাচন স্থগিত

পরের সংবাদ

উভয় পুঁজিবাজারে সূচক কমেছে

প্রকাশিত হয়েছে: মার্চ ৩১, ২০১৯ , ৬:৩৫ অপরাহ্ণ | আপডেট: মার্চ ৩১, ২০১৯, ৬:৩৫ অপরাহ্ণ

Avatar

রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। তবে উভয় বাজারেই লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ দশমিক ৫৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৯১ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৪৬ পয়েন্ট কমে যথাক্রমে ১২৭৫ ও ১৯৬৭ পয়েন্টে রয়েছে।

এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৬ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচকের উত্থান দেখা যায়। এসময় সূচক মোট ১১ পয়েন্ট বৃদ্ধি পায়। বেলা ১১টার দিকে সূচকের স্থির অবস্থা লক্ষ্য করা যায়। দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫১৩ পয়েন্টে অবস্থান করে। এরপর দুপুর ১টার দিকে সূচকের নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যায়। এসময় ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে ৫ হাজার ৪৯৩ পয়েন্টে অবস্থান করে। এরপর দুপুর ২টার দিকে সূচক কিছুটা উঠলেও পতনেই লেনদেন শেষ হয় পুঁজিবাজারে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৬১ কোটি ৫৩ লাখ টাকার। যা আগের দিন থেকে ৯ কোটি টাকা বেশি। আগের দিন (২৮ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৫২ কোটি ৫০ লাখ টাকার।

এদিকে রোববার ডিএসইতে ৩৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, মুন্নু সিরামিক, গ্রামীণফোন, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, কনফিডেন্স সিমেন্ট, সিঙ্গার বিডি, জেএমআই সিরিঞ্জ, অগ্রণী ইন্স্যুরেন্স ও মেঘনা পেট্রোলিয়াম।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৮০৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

সিএসইতে ১৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।