জাতীয় রাগবিতে বাংলাদেশ সেনাবাহিনী চ্যাম্পিয়ন

আগের সংবাদ

চতুর্থধাপের উপজেলা ভোটের প্রচারণা শেষ হচ্ছে মধ্যরাতে

পরের সংবাদ

ব্রেক্সিট চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে ফের প্রত্যাখ্যাত

অনলাইন ডেস্ক

প্রকাশিত হয়েছে: মার্চ ২৯, ২০১৯ , ১০:৫১ অপরাহ্ণ

বেক্সিট ইস্যুতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে’র খসড়া সমঝোতা চুক্তিটি ফের বাতিল করে দিয়েছে ব্রিটিশ আইনপ্রণেতারা। প্রধানমন্ত্রী থেরেসা মে তৃতীয়বারের মতো শুক্রবার চুক্তিটি অনুমোদনের জন্য সংসদে তুলেছিলেন।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার পার্লামন্টে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদের প্রক্রিয়া নিয়ে করা চুক্তিটি ৫৮ ভোটের ব্যবধানে হেরে যায়। চুক্তির পক্ষে ভোট পড়ে ২৮৬টি আর বিপক্ষে ভোট দেন ৩৪৪ জন এমপি।

আর এই ভোটে হারার মাধ্যমে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের দেয়া সময়সীমার মধ্যে চুক্তিটি পাসে ব্যর্থ হলো। ইইউ আগামী ১২ এপ্রিল পর্যন্ত যুক্তরাজ্যকে সময় দিয়েছিল বিকল্প কোনো পথ তৈরি করার জন্য।

ফলে ব্রেক্সিটের ভাগ্য এখন ঝুলে রইলো। ব্রেক্সিট কখন হবে বা আদৌ যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যেতে পারবে কিনা তা এখন পুরোপুরি অস্পষ্ট হয়ে পড়ল।

থেরেসা মে তার সম্পাদিত ব্রেক্সিট চুক্তিতে সংসদের সমর্থন আদায়ে শেষ পর্যন্ত পদত্যাগের ঘোষণাও দেন। গত বুধবার দলীয় সংসদ সদস্যদের সভায় তিনি বলেন, ‘চুক্তিতে সমর্থন দিন, আমি পদত্যাগ করব।’

প্রসঙ্গত, মে’র ক্ষমতাসীন দল কনজাভেটিভ পার্টির অনেক সদস্যও তার এ চুক্তির বিপক্ষে ভোট দিয়েছেন। কনজারভেটিভ দলের কট্টর ব্রেক্সিটপন্থীরাই চুক্তিতে সমর্থনের বিনিময়ে মের পদত্যাগ দাবি করছিলেন।