×

জাতীয়

জীবন সায়াহ্নে এসেও বাংলাদেশ নিয়ে স্বপ্ন দেখেন তারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০১৯, ০১:০২ পিএম

জীবন সায়াহ্নে এসেও বাংলাদেশ নিয়ে স্বপ্ন দেখেন তারা
জীবন সায়াহ্নে এসেও বাংলাদেশ নিয়ে স্বপ্ন দেখেন তারা
জীবন সায়াহ্নে এসেও বাংলাদেশ নিয়ে স্বপ্ন দেখেন তারা
স্বাধীনতার ৪৮ বছরে বাংলাদেশকে নিয়ে পাওয়া না পাওয়া দুটোই আছে। জীবন সায়াহ্নে এসেও তারা বাংলাদেশ নিয়ে স্বপ্ন দেখেন। তাদের অসমাপ্ত কাজগুলো ভবিষ্যৎ প্রজন্ম সমাপ্ত করবে এমনটাই প্রত্যাশা করেন একাত্তরের দুই সেনানায়ক মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ ও লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী। একাত্তর সালে তারা দুজনেই ছিলেন মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার। কে এম সফিউল্লাহ ৩ নং সেক্টরের সেক্টর কমান্ডার এবং এস ফোর্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। আবু ওসমান চৌধুরী ৮ নং সেক্টরের নেতৃত্ব দেন। এই দুই সেক্টর কমান্ডারের সাক্ষাৎকার নিয়েছেন ভোরের কাগজের সিনিয়র রিপোর্টার সেবিকা দেবনাথ

এখন আমাদের এগিয়ে যাওয়ার পালা : কে এম সফিউল্লাহ

আমাদের স্বাধীনতা এমনি এমনি আসেনি। লাখো শহীদের প্রাণের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। বিশ^বাসী দেখেছে জীবনের মায়া ত্যাগ করে স্বতঃস্ফ‚র্তভাবে কীভাবে বাঙালি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। বহু রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশ অনেক পথ পাড়ি দিয়ে এখন একটা পর্যায়ে এসেছে। এখন আমাদের শুধু সামনে এগিয়ে যাওয়ার পালা। দুই একটা বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। আন্তর্জাতিকভাবেও মিলছে সেই এগিয়ে চলার স্বীকৃতি। আমি বলব বাংলাদেশ যোগ্য বলেই সেই স্বীকৃতি মিলছে। তবে স্বাধীন দেশে আমাদের যেসব প্রত্যাশা ও দায়িত্ব পূরণ করতে পারিনি; তরুণ সমাজের হাতে সেই দায়িত্ব দিয়ে যেতে চাই। আমি বিশ্বাস করি তরুণরা মুুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও যুদ্ধাপরাধীদের বিচারকাজ সম্পন্ন করবেই। মুক্তিযুদ্ধের সময় সবকটি অভিযানই ছিল অসম। তবে সবচেয়ে যে বিষয়টি অসম্ভব ও প্রতিবন্ধকতা ছিল তা হলো সেনাবাহিনী থেকে বিদ্রোহ করে বেরিয়ে আসাটা। কেননা তখন আমাদের ওই অভিযান ব্যর্থ হলে আমাদের সাজা ছিল ফাঁসি কিংবা ফেস দি ফায়ারিং স্কোয়াড। এ ঝুঁকিকে উপেক্ষা করেই আমরা যুদ্ধে অংশ নিয়েছিলাম। কিন্তু আজও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়িত হয়নি।

মুক্তিযুদ্ধের স্বপ্ন আজও পূরণ হয়নি : আবু ওসমান চৌধুরী

ভুলে গেলে চলবে না একাত্তর সালে সীমাহীন পার্থক্য থাকার পরও মুক্তিযোদ্ধাদের অসীম সাহস আর জনসাধারণের সমর্থনে আমরা বিজয় ছিনিয়ে এনেছি। মাতৃভ‚মিকে স্বাধীন করার জন্য নিরীহ সাধারণ মানুষও সেদিন জীবন বাজি রেখে সোচ্চার ছিল। তবে আমরা যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলাম তা আজও পূরণ হয়নি। পূরণ হবে কিনা তাও নিশ্চিত নয়। সরকার শীর্ষস্থানীয় যুদ্ধাপরাধীর বিচার করেছে। কিন্তু এখনো অনেক যুদ্ধাপরাধী বিচারের আওতার বাইরে রয়ে গেছে। পালিয়ে থাকা সর্বস্তরের যুদ্ধাপরাধীদের গ্রেপ্তার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হোক। প্রতিটি যুদ্ধাপরাধীর বিচার হবে, এদেশ রাজাকারমুক্ত হবে, স্বাধীন দেশে আর কেউ কোনোদিন আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে প্রশ্ন তুলবে না এই তো প্রত্যাশা প্রতিটি জীবিত মুক্তিযোদ্ধা আর স্বাধীনতা প্রিয় মানুষের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App