৩ বছরে কর অব্যাহতি দ্বিগুণ

আগের সংবাদ

মাগুরায় নির্বাচনী সহিংসতায় আওয়ামীগের ৫ নেতাকর্মী আহত

পরের সংবাদ

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্যে আগ্রহী আমিরাত

কাগজ প্রতিবেদক :

প্রকাশিত হয়েছে: মার্চ ২৫, ২০১৯ , ১:১৫ অপরাহ্ণ

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মদ আল মেহেরি বলেছেন, সংযুক্ত আরব আমিরাত সবদিক দিয়ে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আগ্রহী। তিনি বলেন, বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য আমাদের দেশ খুবই আগ্রহী। ব্যবসার প্রবাহ বাড়াতে আমরা দুই দেশের ব্যবসায়ীদের জন্য হাত বাড়িয়ে দেব।
গতকাল রাজধানীর একটি হোটেলে ‘আরব আমিরাত ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক : বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ রূপরেখা’ শীর্ষক আলোচনা সভায় এ মন্তব্য করেন আমিরাতের এই ক‚টনীতিক। অনুষ্ঠানে দুই দেশের ব্যবসায়ীরা বর্তমান বাজার ব্যবস্থা ও বিনিয়োগ নিয়ে আলোচনা করেন। এ ছাড়া ব্যবসা-সংক্রান্ত বিভিন্ন সফল কাহিনী, প্রতিবন্ধকতা, ভবিষ্যৎ প্রবৃদ্ধিও তাদের আলোচনায় উঠে আসে। সম্প্রতি আরব আমিরাতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের অনন্য উচ্চতার বর্ণনা দেন। এ সময় তিনি দুই দেশের সরকারি-বেসরকারি খাতে স্বাক্ষরিত বিভিন্ন চুক্তির কথাও উল্লেখ করেন। রাষ্ট্রদূত বলেন, সাম্প্রতিক বছরগুলোতে উভয় দেশের বাণিজ্যিক সম্পর্কের উন্নতি হয়েছে। তৈরি পোশাক খাত, জুয়েলারি, চামড়া শিল্প, এভিয়েশন, জ্বালানি ও বিদ্যুৎসহ দুই দেশের বাণিজ্য এক বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।
রোহিঙ্গা মুসলিমদের বাংলাদেশে আশ্রয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত বিশ্বজুড়ে এ বিষয়ে আলোচনা করেছে। এ ছাড়া তাদের মানবিক সহায়তার জন্য এগিয়ে এসেছে। অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাতের ডেপুটি হেড আবদুল্লাহ আল হাউমোদি, ইন্ট্রাকো গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ রিয়াদ আলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।