কুষ্টিয়ায় নৌকার জয়, আনন্দ মিছিলে হামলা: নিহত ১

আগের সংবাদ

বুয়েনস আইরেসে পররাষ্ট্রমন্ত্রীকে এবিসিসিআই'র সংম্বর্ধনা

পরের সংবাদ

বাংলাদেশী-আমেরিকান নারীদের ভূমিকা জাতিসংঘে তুলে ধরলেন কনসাল জেনারেল

শামীম আহমেদ

প্রকাশিত হয়েছে: মার্চ ২৫, ২০১৯ , ৭:৩৯ পূর্বাহ্ণ

জাতিসংঘ সদর দপ্তরে গত ২১ মার্চ ‘নারী সমতা ও নারী ক্ষমতায়ন ‘শান্তি প্রতিষ্ঠায় সহায়ক’ শীর্ষক এক সেমিনারে বাংলাদেশে নারীর ক্ষমতায়নের অগ্রগতি তুলে ধরেছেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। প্রবাসে বসবাসরত বাংলাদেশী নারীদের সাথে তিনি কিভাবে সম্পৃক্ত হয়েছেন এবং নারীরা কিভাবে স্ব-উদ্যোগে শিক্ষা, সংস্কৃতি ও অভিবাসী সমাজে শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখছে সে বিষয়টি তিনি জাতিসংঘে তুলে ধরেন।
বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশের সর্বক্ষেত্রে নারীর অগ্রযাত্রা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে এবং তাঁরা স্ব স্ব স্থানে যোগ্যতার স্বাক্ষর রেখে দেশের উন্নয়নে অবদান রাখছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহীত পদক্ষেপ সমূহ তুলে ধরেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। নারী আর্থ-সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে পরিবর্তন আনতে অনন্য ভূমিকা রাখে সে বিষয়টি অত্যন্ত বলিষ্ঠভাবে তুলে ধরেন তিনি। কনসাল জেনারেল বলেন, পুরুষ ও নারীর ভেদাভেদ নয় বরং তাদের সম্মিলিত প্রচেষ্টা ছাড়া কোন অগ্রগতিই সম্ভব নয়। বিশ্বে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে নারীর মনন ও মেধা কিভাবে অধিক কার্যকর সে বিষয়টির উপর তিনি আলোকপাত করেন। কনসাল জেনারেল ফয়জুননেসা জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক (জাতিসংঘ) হিসেবে কাজ করার সময় অর্জিত অভিজ্ঞতাসমূহ তুলে ধরেন।
প্রাক্তন আন্ডার-সেক্রেটারী জেনারেল এবং ইউএন এর উচ্চ প্রতিনিধি রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরী কীনোট স্পীকার হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন। এছাড়াও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের উপস্থায়ী প্রতিনিধি জনাব তারেক মোঃ আরিফুল ইসলাম, কেনিয়া, জাম্বিয়া, ইউএন-উইম্যান এর উচ্চ প্রতিনিধি ছাড়াও মিশনের অন্যান্য কর্মকর্তা এবং জাতিংঘের উর্দ্ধতন কর্মকর্তগণ সেমিনারে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য এ সেমিনারটি ‘কমিশন অন দ্যা স্টাটাস অব উইমেন (সিএসডব্লিউ)’-এর ৬৩তম সেশনের সাইড ইভেন্ট যা গ্লোবাল মুভমেন্ট ফর দি পিচ অব কালচার’ এর সহযোগিতায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, নিউইয়র্ক আয়োজন করে।