কুজিড্ডো

আগের সংবাদ

শ্রীমঙ্গলে এম এ খান ফাউন্ডেশনের ক্রীড়া সামগ্রী বিতরণ

পরের সংবাদ

কড়াইশুঁটির ধোকা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মার্চ ২৪, ২০১৯ , ২:৫৫ অপরাহ্ণ

ধোকার জন্য :
কড়াইশুঁটি ২০০ গ্রাম ছোলার ডাল, ৫০ গ্রাম, মটর ডাল, ৫০ গ্রাম, হিং ১/৪চা চামচ, হলুদগুঁড়া ১চা চামচ, কাশ্মিরি মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, লবণ, চিনি স্বাদমতো, জোয়ান ও মৌরিভাজা গুঁড়ো ১চা চামচ, তেল পরিমাণমতো।

ডালনার জন্য :
১০-১২টা ভাজা ধোকা, আলু দুটো, টমেটো কুচি দুটো, আদাবাটা ১ টেবিল চামচ, হিং ১/৪চা চামচ, গোটা জিরে ১/৪চা চামচ, শুকনা মরিচ ৩টা, হলুদ গুঁড়া ১/২চা চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, কাশ্মিরি মরিচ গুঁড়া ১চা চামচ, লবণ, চিনি স্বাদমতো, গরম মসলা গুঁড়ো ১/২চা চামচ, ঘি ১চা চামচ, তেল পরিমাণমতো।

প্রণালি : দুরকম ডাল সারারাত ভিজিয়ে পরদিন বেটে নিন। কড়াইশুঁটি বেটে নিন। তাতে আদাবাটা, হিং, মরিচ গুঁড়া, নুন, চিনি ও শুকনো খোলায় ভেজে রাখা মৌরি ও জোয়ান ভাজা গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। ১ টেবিল চামচ তেল দিয়ে মিশ্রণটা ভালোভাবে নাড়াচাড়া করে নিন। শুকনা হয়ে এলে নামিয়ে নিন। একটা থালায় তেল মাখিয়ে মিশ্রণটা ছড়িয়ে দিন। ঠাণ্ডা হয়ে গেলে বরফির আকারে অথবা চৌকো শেপে কেটে নিন। কড়াইতে তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন। তেল ঝরিয়ে তুলে নিন। ওই তেলে আলু ডুমো করে কেটে সোনালি করে ভেজে নিন। অন্য কড়াইয়ে আরো কিছুটা তেল দিয়ে গোটা জিরে, শুকনা মরিচ, হিং, তেজপাতা ফোড়ন দিয়ে আদাবাটা, টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করে নিন। একটা বাটিতে হলুদ গুঁড়া, কাশ্মিরি মরিচ গুঁড়া, জিরে গুঁড়া সামান্য জলে গুলে দিয়ে দিন। মসলা থেকে তেল ছাড়লে লবণ, মিষ্টি দিন। ভাজা আলুগুলো দিয়ে দিন। এবার দুকাপ ফুটন্ত পানি দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর আলু সেদ্ধ হয়ে এলে ভাজা ধোকাগুলো দিন। কিছুটা গোটা মটরশুঁটি দিন। ধোকাগুলো নরম হয়ে এলে ঘি, গরম মসলা ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাত, রুটি, লুচি যে কোনো কিছুর সঙ্গে পরিবেশন করুন।