এরদোগান ও মাহাথিরই মুসলিম বিশ্বকে সঠিক নেতৃত্ব দিচ্ছেন: ইমরান

আগের সংবাদ

কলকাতায় কালবৈশাখী ঝড়ে নিহত ২

পরের সংবাদ

উপজেলা নির্বাচন

তৃতীয় ধাপের ভোটের প্রচার শেষ হচ্ছে মধ্যরাতে

প্রকাশিত হয়েছে: মার্চ ২২, ২০১৯ , ৮:২২ অপরাহ্ণ | আপডেট: মার্চ ২২, ২০১৯, ৮:২৪ অপরাহ্ণ

Avatar

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৪ মার্চ। তাই আজ শুক্রবার দিবাগত রাত ১২টায় শেষ হচ্ছে সব ধরনের প্রচারণার কাজ।

নির্বাচনী আইন অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা পূর্বে নির্বাচনী প্রচার বন্ধ করতে হয়। ভোটগ্রহণ শুরু হবে ২৪ মার্চ সকাল ৮টায়। সে হিসেবে শনিবার (২২ মার্চ) রাত ১২টার পর আর প্রচার চালানোর সুযোগ নেই।

এই আইন প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য কোনো ব্যক্তি অমান্য করলে জেল-জরিমানাসহ সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও রাখে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, এ ধাপে ২৪ মার্চ ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে চেয়ারম্যান পদে ৩৫৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপের চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

২৪ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ১৮টি কেন্দ্রে বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে ২ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ১৪৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাচ্ছেন।

তৃতীয় ধাপের নির্বাচনে শৃঙ্খলা বজায় রাখতে শনিবার (২২ মার্চ) রাত ১২টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য নিষিদ্ধ করা হয়েছে মোটরসাইকেল চলাচল। আর সব ধরনের মোটরযান বন্ধ থাকবে ২৩ মার্চ রাত ১২টা থেকে ২৪ মার্চ রাত ১২টা পর্যন্ত।

পঞ্চম উপজেলা নির্বাচন পাঁচ ধাপে সম্পন্ন করছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। চতুর্থ ধাপে ৩১ মার্চ ও পঞ্চম ধাপে ১৮ জুন ভোটগ্রহণ করা হবে।