×

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভূমিকা রাখতে পারে চীন: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০১৯, ১০:১৫ পিএম

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভূমিকা রাখতে পারে চীন: প্রধানমন্ত্রী
রোহিঙ্গা প্রত্যাবাসনে ভূমিকা রাখতে পারে চীন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ। ছবি: বাসস

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে মন্তব্য করে এ সমস্যা সমাধানে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবনে আজ বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী সং তাও সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় শেখ হাসিনা এ মন্তব্য করেন বলে সাংবাদিকদের জানান প্রধানমন্ত্রীর স্পিস রাইটার নজরুল ইসলাম।

তিনি বলেন, চীন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে মন্তব্য করে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের পাঠানোর ব্যাপারে তাদের সহযোগিতা চেয়েছেন।

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের কীভাবে নিজ দেশে ফেরত পাঠানো যায় তা নিয়ে ইতোমধ্যে চীন কাজ করছে বলে জানিয়েছেন সে দেশের কমিউনিস্ট পার্টির নেতা।

নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন সং তাও।

চায়না কমিউনিস্ট পার্টির নেতা বলেছেন, আওয়ামী লীগ ও সিপিসি, এই দুই দল, সরকার ও দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হবে।

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান সং। তিনি চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।

চায়না সরকারের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চীন সফরের আমন্ত্রণও জানান তিনি। চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের উন্নয়নে অন্যতম অংশীদার চীন।

বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে চীনের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। এ সময় ১৯৫২ ও ১৯৫৬ সালে বঙ্গবন্ধুর চীন সফরের কথাও স্মরণ করেন শেখ হাসিনা।

বিসিআইএম গঠনের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ব্যবসা-বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধির জন্য আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। চট্টগ্রামের মিরেরসরাইয়ে চীনের জন্য ৭০০ একর জমির উপর একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে।

নজরুল ইসলাম বলেন, মিরেরসরাই অর্থনৈতিক অঞ্চলের জন্য মিয়ানমার থেকে গ্যাস নিয়ে আসতে চীনাদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে কৃষিসহ বিভিন্নখাতে বিনিয়োগের জন্য চীনাদের আহ্বান জানিয়েছেন তিনি।

সৌজন্য সাক্ষাতে বাংলাদেশ আওয়ামী লীগ ও চায়না কমিউনিস্ট পার্টির মধ্যে সহযোগিতামূলক একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে ছয় সদস্যের চায়না প্রতিনিধি দলের বৈঠকে আওয়ামী লীগ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ফারুক খান, মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, শাম্মী আহমেদ, ব্যাপিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এর আগে সকালে ঢাকায় পৌঁছালে বিমানবন্দরে চীনা প্রতিনিধিদের স্বাগত জানান আওয়ামী লীগ নেতা আবু সাঈদ আল মাহমুদ স্বপন, শাম্মী আহমেদ ও বিপ্লব বড়ুয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App