×

আন্তর্জাতিক

বিশ্বের সুখী দেশের তালিকায় ১০ ধাপ পেছাল বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০১৯, ০৬:৩৬ পিএম

বিশ্বের সুখী দেশের তালিকায় ১০ ধাপ পেছাল বাংলাদেশ

ওয়ার্ল্ড হ্যাপিনেসের তালিকার একটি কপি

বিশ্বজুড়ে করা সুখী দেশের তালিকায় ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। তবে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের এ সূচকে প্রতিবেশী দেশ ভারত, শ্রীলঙ্কা ও মিয়ানমারের চেয়ে এখনও অনেক এগিয়ে আছে লাল-সবুজের পতাকা।

২০১৮ সালের এ জরিপে বাংলাদেশ ছিল ১১৫তম সুখী দেশ। এবার ১০ ধাপ পিছিয়ে ১২৫-এ অবস্থান নিয়েছে। এগিয়েছে অসুখীর দিকে।

এদিকে, বাংলাদেশের চেয়ে এখনও পাঁচ ধাপ পিছিয়ে আছে ভারত। দেশটি এবার সাত ধাপ পিছিয়ে ১৩০তম অবস্থানে। আর তালিকাতে শ্রীলঙ্কা আছে ১৪০তম সুখী দেশ হিসেবে। তবে পাকিস্তান বাংলাদেশের চেয়ে এগিয়ে। তারা ৬৭তম অবস্থানে। এছাড়া ভুটান ৯৫তম, নেপাল ১০০তম।

প্রতিবছরই জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বিভাগ ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করে আসছে। এবারও এর ব্যতিক্রম নয়। বুধবার (২০ মার্চ) বিশ্ব সুখী দিবস উপলক্ষে সুখী-অসুখী দেশের ২০১৯ সালের তালিকা প্রকাশ করে জাতিসংঘ।

এ তালিকা অনুযায়ী, বিশ্বের সবচেয়ে সুখী দেশ ইউরোপীয় ফিনল্যান্ড। আর তালিকাটিতে সবচেয়ে অসুখী বা সুখী দেশের একদম তলানিতে অবস্থান (১৫৬তম) করছে আফ্রিকান দক্ষিণ সুদান।

বিশ্বের ১৫৬টি দেশের জনগণের আয়, স্বাধীনতা, বিশ্বাস, গড় আয়ুর সম্ভাব্যতা, সামাজিক সহায়তা এবং উদারতা- এই ছয়টি বিষয়ের ওপর ভিত্তি করে সুখী দেশের তালিকা করে জাতিসংঘ। এসব দেশের ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত সময়ের বিভিন্ন তথ্য বিশ্লেষণ শেষ এবারের রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

তালিকাটিতে ফিনল্যান্ডসহ শীর্ষ ১০ এ রয়েছে- ধারাবাহিকভাবে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা এবং অস্ট্রিয়া।

দক্ষিণ সুদানসহ সূচন অনুযায়ী বিশ্বের সবচেয়ে অসুখী ১০টি দেশ হলো- মধ্য আফ্রিকা (১৫৫), আফগানিস্তান (১৫৪), তানজানিয়া (১৫৩), রুয়ান্ডা (১৫২) ইয়েমেন (১৫১), মালাউই (১৫০), সিরিয়া (১৪৯), বতসোয়ানা (১৪৮) এবং হাইতি (১৪৭)।

২০১১ সালে দক্ষিণ এশিয়া দেশ ভুটান জাতিসংঘে বিশ্ব সুখী দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে। এরপরের বছর থেকেই ২০ মার্চকে বিশ্ব সুখী দিবস হিসেবে পালন করা হচ্ছে। একইসঙ্গে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টও করা হচ্ছে। এ বছরের তালিকায় ৯৫তম অবস্থান দখন করেছে প্রস্তাবকারী ভুটান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App