×

আন্তর্জাতিক

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৬, আহত ২৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০১৯, ০৬:০৪ পিএম

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৬, আহত ২৩

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়া মুসলিম সম্প্রদায়ের মাজার ও সমাধিস্থলে বোমা বিস্ফোরণের ঘটনায় ৬ জন নিহত হয়েছেন। এতে অন্তত ২৩ জন আহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে কাবুলের কার্তি সাখি এলাকার সাখি মাজারে নওরোজ (নববর্ষ) উদযাপনে শিয়া সম্প্রদায়ের অনুসারীরা একত্রিত হন। সেখানেই বিস্ফোরণের ঘটনা ঘটে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিম বলেছেন, ঘটনাস্থলে তিনটি বিস্ফোরক ডিভাইস রাখা ছিলো। পরে রিমোট কন্ট্রোলের মাধ্যমে সেগুলো বিস্ফোরিত করা হয়েছে বলে পুলিশের প্রাথমিক তদন্তে জানা গেছে।

এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি। তবে অতীতে বিভিন্ন উৎসব চলাকালে শিয়া মুসলিম গোষ্ঠীকে লক্ষ্য করে হামলা চালিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সুন্নি মুসলমান সম্প্রদায়ের গোঁড়াপন্থিরা সংখ্যালঘু শিয়া মুসলিম সম্প্রদায়কে ধর্মদ্রোহী বলে মনে করেই এ হামলা চালিয়ে আসছে।

কাবুলের জরুরি সহায়তা সেবার পরিচালক মোহাম্মাদ আসিম বলেছেন, আহতদের মধ্যে দুই শিশু রয়েছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের আঘাতের পরিমাণ জানা যায়নি।

শিয়া মুসলিম গোষ্ঠীর অনুসারীরা কাবুলের কার্তি সাখি এলাকার সাখি মাজারে একত্রিত হলে এ বিস্ফোরণের ঘটনাটি ঘটে। মাজারটির ঐতিহ্য হলো সবুজ পতাকা উত্তোলন করা এবং সমাধিস্থলের কবরগুলোর পাশে খাবার রেখে মৃতদের প্রতি সম্মান প্রদর্শন করা।

নওরোজ উদযাপনের সময় হামলা হতে পারে বলে আগেই আফগানদের সতর্ক করেছিলো কর্তৃপক্ষ। প্রাচীন জোরোয়াস্টিয়ানি ঐতিহ্যের জেরেই পুরো প্রাচীন পারস্য সম্রাজ্যের অঞ্চলজুড়ে (মধ্যপ্রাচ্য থেকে মধ্য এশিয়া) দিবসটি উদযাপন করা হয়ে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App