×

আন্তর্জাতিক

বিশ্বের কয়েকটি দেশ ঝড়-বন্যায় বিপর্যস্ত, মৃত ১৯০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০১৯, ০৫:৫০ পিএম

বিশ্বের কয়েকটি দেশ ঝড়-বন্যায় বিপর্যস্ত, মৃত ১৯০

ফাইল ছবি

বিশ্বব্যাপী ঝড়-বন্যায় গত কয়েকদিনে ১৯০ জনের মৃত্যু হয়েছে। এবং নিখোঁজ রয়েছেন প্রায় ২০০ জন। এর মধ্যে জিম্বাবুয়েতে ভয়াবহ ঘূর্ণিঝড় ইদাই-এর আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৬৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় নিঁখোজ রয়েছেন দেড় থেকে ২০০ জন। ঘূর্ণিঝড় ইদাই-এর আঘাতে মোজাম্বিকে ৪৮ জনের মৃত্যু হয়েছে। বন্যায় মালাউই-তে ক্ষতিগ্রস্ত হয়েছে হাজারো মানুষ। এদিকে ইন্দোনেশিয়ায় বন্যায় এ পর্যন্ত অন্তত ৭৭ জনের মৃত্যু হয়েছে। গৃহহীন হয়েছে ৪ হাজারের বেশি মানুষ।

ইন্দোনেশিয়ার লোম্বোকে বন্যা ও ভূমিধসে হতাহততের খোঁজের পাশাপাশি ধ্বংসস্তূপ সরাতে প্রাণপণ চেষ্টা চালাচ্ছে উদ্ধারকারীরা। একইসঙ্গে রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হওয়ায় এলাকায় আটকে পড়া বাসিন্দা ও পর্যটকদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ করছে তারা।

উদ্ধারকারীরা বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কাররণ গতকাল পর্যন্ত আমাদের উদ্ধার অভিযান ব্যাহত হয়। তবে এখন আমরা নিখোঁজদের অনুসন্ধানে তল্লাশি চালাচ্ছি। এছাড়া রাস্তা ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় যারা বিপদে পড়েছেন তাদের সহায়তাও কাজ করছি।

ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশের রাজধানী জয়াপুরার কাছে বন্যায় ৩শ'র বেশি ঘরবাড়ি ধ্বংস হয়েছে। গৃহহীন হয়েছে হাজারো মানুষ। এ পরিস্থিতিতে দুর্গতদের সর্বোচ্চ সহায়তার আশ্বাস দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। এছাড়া আহতদের চিকিৎসায় সাময়িক ক্যাম্প তৈরি করা হয়েছে।

মৌসুমী ঘূর্ণিঝড় ইদাই-এর আঘাতে জিম্বাবুয়ের পূর্বাঞ্চল বিপর্যস্ত হয়ে পড়েছে। ঝড়ে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ায় নিরাপদ আশ্রয়ের অপেক্ষায় রয়েছে ১০ হাজারের বেশি স্থানীয় বাসিন্দা। তবে রাস্তাঘাট ভেঙ্গে পড়ায় এখনও উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে। দুর্গত এলাকায় দুর্যোগ সতর্কতা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট।

ঘূর্ণিঝড় ইদাই-এর প্রভাবে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মোজাম্বিকে ১৭ হাজারের বেশি মানুষ গৃহহীন হয়েছ। এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে বন্দর নগরী বেইরার ৫০ হাজার বাসিন্দা। রাস্তাঘাট ও সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় যোগাযোগ ব্যাহত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App