ঐশীর মিশন এক্সট্রিম

আগের সংবাদ

দিতির কথা

পরের সংবাদ

ঝড়ে মঞ্চের সব উড়ে গিয়েছিল-ন্যান্সি

প্রকাশিত হয়েছে: মার্চ ১৬, ২০১৯ , ৪:০৪ অপরাহ্ণ | আপডেট: মার্চ ১৬, ২০১৯, ৪:১১ অপরাহ্ণ

Avatar

প্রচুর শো করি
নতুন গান রেকর্ডিংয়ের পাশাপাশি কনসার্ট নিয়ে ব্যস্ত থাকি। প্রতিমাসেই অনেক প্রোগ্রাম থাকে, প্রচুর শো করি। দেশ ও দেশের বাইরে, যেখান থেকেই আমন্ত্রণ পাই সেখানেই যাই, যাওয়ার চেষ্টা করি। কনসার্ট নিয়ে অনেক স্মৃতি। একবার পহেলা বৈশাখ উপলক্ষে কনসার্টে স্টেজ পারফর্মের সময় আচমকা কালবৈশাখী ঝড়ে সব উড়ে গিয়েছিল।

কাদা পানিতে দাঁড়িয়ে গান শুনেছিল
কিছু কনসার্টের কথা বলা যায় যেগুলোতে দর্শকদের ফিডব্যাক ছিল অসাধারণ। নোয়াখালীতে একবার একটা কনসার্টে বৃষ্টিতে পুরো মাঠে হাঁটু সমান কাদা জমে গিয়েছিল; তবুও মানুষ আমাকে ভালোবেসে কাদা পানিতে দাঁড়িয়েই গান শুনেছিল। এসব স্মৃতি ভুলে যাওয়া সম্ভব নয়। তাছাড়া নারী দিবস উপলক্ষে গত ৭-৮ মার্চ এসিআই সেন্টারে একটা কনসার্ট ছিল; সেখানেও ভালো দর্শক হয়েছিল।
আবারো ক্যানবেরা ট্যুর
সাধারণত আমি এক ঘণ্টা পারফর্ম করি। কিন্তু অস্ট্রেলিয়ার ক্যানবেরাতে একটা প্রোগ্রামে দুই ঘণ্টা গান গাওয়ার পরও অতৃপ্ত ছিলাম; মনে হচ্ছিল আরো কিছুক্ষণ গাইতে পারলে আরো ভালো লাগত। ওই কনসার্টের দর্শকরাও তাই চেয়েছিল, আমিও তাই চেয়েছিলাম। সময় বাড়ানোর জন্য অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু আয়োজকদের হাতে সময় কম থাকায় তা আর সম্ভব হয়নি। এ বছরের শেষ দিকে আবারো ক্যানবেরায় শো হওয়ার কথা রয়েছে।

অতীতের তুলনায় বর্তমান কনসার্ট
নিঃসন্দেহে বলা যায়, অতীতের তুলনায় বর্তমানে ওপেন এয়ার কনসার্টের সংখ্যা কমে গিয়েছে। আর এ জন্য হয়তো আমরাই দায়ী, আমরা সাধারণ মানুষজনই হয়তো রাষ্ট্র বা আয়োজকদের কনসার্ট আয়োজনের অনুকূল পরিবেশ তৈরি করে দিতে পারছি না। এখন তো ইন্টারনেট-ফেসবুকের যুগ; কোথাও কোনো কনসার্ট হলে সঙ্গীত-পাগল মানুষের কাছে সেই খবর পৌঁছাতে বিলম্ব হয় না। সবাইতো সব ধরনের গান শুনে না, প্রত্যেকের নিজস্ব একটা পছন্দ রয়েছে। আমার গানের ক্ষেত্রেও সেরকম দর্শক শ্রেণি রয়েছে; যারা আমার গান শুনে। কিন্তু এখন কনসার্টে গেলে দ্বিধায় পড়ে যাই; কারা কোন গানের দর্শক-শ্রোতা! মনে হয় সবাই শুধু হৈ-হুল্লোড়ই করতে আসে।

আপাদমস্তক ‘কণ্ঠশিল্পী’
সিনেমাতে প্লেব্যাক বেশি করা হয়। তাই ‘ভয়েস’ নিয়ে কাজগুলোতে বেশি জোর দিই। আমার মনে হয় সিনেমার গানে সুরারোপের ক্ষেত্রে ভয়েসটা খুব গুরুত্ব বহন করে। সব মিলিয়ে আমি একজন আপাদমস্তক কণ্ঠশিল্পী।
সবাই একসঙ্গে পারফর্ম করি
আমার সঙ্গে যারা ইন্সট্রুমেন্ট বাজায়, আমি সবসময় তাদের নিয়েই শো করি। তবে কেউ অসুস্থ হয়ে গেলে বা কারো কোনো সমস্যা থাকলে, সে ক্ষেত্রে গেস্ট আর্টিস্ট নিয়ে কাজ করার চিন্তা করি।

বিষয়: