ক্রাইস্টচার্চে হামলার বিশ্ব নেতাদের নিন্দা, নীরব ট্রাম্প

আগের সংবাদ

নিউজিল্যান্ডে ক্রিকেটাররা সর্বোচ্চ নিরাপত্তায় আছেন: পররাষ্ট্রমন্ত্রী

পরের সংবাদ

নিউজিল্যান্ডে হামলার ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিন্দা

প্রকাশিত হয়েছে: মার্চ ১৫, ২০১৯ , ৬:১৯ অপরাহ্ণ | আপডেট: মার্চ ১৫, ২০১৯, ৬:১৯ অপরাহ্ণ

Avatar

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউজিল্যান্ডের দুটি মসজিদে গুলি চালিয়ে অনেক লোককে হতাহতের ঘটনার তীব্র নিন্দা ও শোক জানিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা অর্ডেনের কাছে পাঠানো এক শোকবার্তায় বাংলাদেশের প্রধানমন্ত্রী গুলি চালিয়ে অনেক লোকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

শুক্রবার জুমার নামাজ আদায়কালে একাধিক হামলায় ওই প্রাণহানির ঘটনা ঘটে। দেশটির পুলিশ কমিশনার মাইক বুশ জানান, দুটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীদের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৪৯ হয়েছে। তাদের মধ্যে তিনজন বাংলাদেশি।

প্রধানমন্ত্রী জাসিন্দা অর্ডেন ওই ঘটনাকে ‘নিউজিল্যান্ডের অন্ধকারতম দিন’ হিসেবে বর্ণনা করেছেন।

হামলার সময় সেন্ট্রাল ক্রাইস্টচার্চের মসজিদ আল-নূরে মুসল্লিদের অনেক ভিড় ছিল। ক্রাইস্টচার্চের উপ-শহর লিনউডে দ্বিতীয় আরেকটি মসজিদেও হামলা চালানো হয়।

হামলায় আহত অন্তত ৪৮ জন ক্রাইস্টচার্চ হাসপাতাল চিকিৎসাধীন আছেন। আহতদের মধ্যে শিশুরাও রয়েছে। হাসপাতাল থেকে দেয়া এক বিবৃতিতে খুব জরুরি না হলে লোকজনকে আহতদের দেখতে হাসপতালে না আসার অনুরোধ জানানো হয়েছে।

দুই মসজিদে হামলায় জড়িত সন্দেহে চারজনকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে তিনজন পুরুষ এবং একজন নারী বলে জানান পুলিশ কমিশনার মাইক বুশ। গ্রেফতার ২০ বছরের এক ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ দায়ের করা হয়েছে জানিয়ে বুশ বলেন, শনিবার তাকে আদালতে উপস্থাপন করা হবে।

হামলায় জড়িত সন্দেহে আটক এক ব্যক্তি অস্ট্রেলিয়ার নাগরিক বলে নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেন, সন্দেহভাজন হামলাকারী ‘একজন চরম ডানপন্থী নৃশংস সন্ত্রাসী’।