রূপগঞ্জকে উড়িয়ে দিল প্রাইম ব্যাংক

আগের সংবাদ

ইরানে গ্যাসলাইনে অগ্নিকাণ্ডে নিহত ৫

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে বোম্ব সাইক্লোন আঘাত: বাতিল ৩১০০ ফ্লাইট

প্রকাশিত হয়েছে: মার্চ ১৪, ২০১৯ , ৯:৩৭ অপরাহ্ণ | আপডেট: মার্চ ১৪, ২০১৯, ৯:৩৭ অপরাহ্ণ

Avatar

যুক্তরাষ্ট্রের কিছু অঞ্চলে ‘বোম্ব সাইক্লোন’ বয়ে যাওয়ায় দুই দিনে প্রায় তিন হাজার ১০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। বুধবার দুই হাজারের বেশি এবং বৃহস্পতিবার এক হাজার ২১টি ফ্লাইট বাতিল করা হয় বলে ফ্লাইটঅ্যাওয়ার.কমের বরাত দিয়ে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম সিএনএন।

বাতিল হওয়া ফ্লাইটগুলোর বেশিরভাগই ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দরের। বরফ জমে সব রানওয়ে বন্ধ থাকায় বুধবার এসব ফ্লাইট বাতিল করা হয় বলে টুইটারে জানায় বিমানবন্দর কর্তৃপক্ষ। এদিনের বেশিরভাগ সময় বিমানবন্দরের আশেপাশের রাস্তাগুলোও বন্ধ ছিল।

সারারাত ফ্লাইটের অপেক্ষায় থাকা যাত্রীদের জন্য কম্বলের ব্যবস্থা করে বিমানবন্দরটির কর্মীরা বুধবার সন্ধ্যায় বিমানবন্দরটি টুইটারে জানায়, যে যাত্রীরা সারারাত আমাদের সঙ্গে থাকবেন, তাদের সুবিধার জন্য যা করার দরকার তা আমরা করবো। নির্দিষ্ট বুথ থেকে যাত্রীদেরকে কম্বল সংগ্রহ করার জন্য বলা হয়।

বৃহস্পতিবার সকালে ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর টুইটারে জানায়, তাদের ছয়টি টার্মিনালের মধ্যে চারটি আবারও খোলা হয়েছে। কিন্তু ৬৬০টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। বাতিলকৃত ফ্লাইটগুলোর ৩৫% বিমানবন্দরটি থেকে ছেড়ে যাওয়ার এবং ৩৮% বিমানবন্দরটিতে আসার কথা ছিল।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, এই ভয়াবহ সাইক্লোন বৃহস্পতিবার পূর্ব দিকে সরে যেতে পারে। তারা এটাকে একটি ঐতিহাসিক গ্রেট প্লেইনস সাইক্লোন বলে উল্লেখ করেছে।

উল্লেখ্য, যখন দ্রুতগতিতে বাতাসের চাপ কমতে থাকে, তখন তাকে বোম্ব সাইক্লোন বলা হয়। সাধারণত ২৪ ঘণ্টায় বাতাসের চাপ কমপক্ষে ২৪ মিলিবার (বায়ুমণ্ডলীয় চাপ পরিমাপের একক) কমলে তাকে বোম্ব সাইক্লোন বলা হয়। মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত এই ঝড়ের চাপ ৩৩ মিলিবার কমেছে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা