×

জাতীয়

জলবায়ু পরিবর্তনে চট্টগ্রাম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০১৯, ০৫:০০ পিএম

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক দুর্যোগে চট্টগ্রাম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। কর্ণফুলী নদী ভরাট, সাগরের উচ্চতা বৃদ্ধি পাওয়ায় বিরূপ প্রভাব পড়েছে। বর্ষা মৌসুমে জলাবদ্ধতা, অপরিকল্পিত নগরায়ন ও যোগাযোগ ব্যবস্থা বর্তমান নগরের বড় সমস্যা। একটি মাস্টার প্ল্যান নবায়নের কাজ চলছে। এই পরিকল্পনায় চট্টগ্রাম নগরীকে আন্তর্জাতিক মানের বন্দরনগরী ও বাণিজ্যিক প্রাণকেন্দ্র হিসেবে গড়ে তোলার দিকনির্দেশনা থাকবে।

ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র রাষ্ট্রদূতরা মেয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে এসব কথা বলেন তিনি। আজ বুধবার দুপুরে সিটি মেয়রের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনজি তিরিংক।

এ সময় ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য উপদেষ্টা আবু সাইয়েদ মো. বেলাল, স্পেনের রাষ্ট্রদূত আলবারো ডিসালাস, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হেরি ভারুইজ, ইটালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা এবং চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মো. আবু শাহেদ চৌধুরী, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম উপস্থিত ছিলেন। মেয়র রাষ্ট্রদূতদের ফুলেল শুভেচ্ছা ও সিটি করপোরেশনের মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার দেন মেয়র।

প্রতিনিধিদলের নেতা রেনজি তিরিংক বলেন, ইইউ বাংলাদেশের শিক্ষা খাতে বড় উন্নয়ন অংশীদার। বাংলাদেশে প্রচুর সম্ভাবনা রয়েছে। তিনি আরো বলেন, গত কয়েক দশকে বাংলাদেশের পরিবর্তন লক্ষণীয় এবং এখানে উন্নত নগরায়ন ঘটেছে। চট্টগ্রাম বাংলাদেশের সবচেয়ে সুন্দর শহর। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য, পরিবেশ, সাগর-নদী সবকিছু মানুষকে আকৃষ্ট করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App