বশেমুরবিপ্রবি সংলগ্ন হোটেলে ভেজাল বিরোধী অভিযান

আগের সংবাদ

সরিষাবাড়ীতে দাফনের ২৩ দিন পড় কবর থেকে লাশ উত্তোলন

পরের সংবাদ

শেখ হাসিনা নকশিপল্লীসহ ছয় প্রকল্পের অনুমোদন

প্রকাশিত হয়েছে: মার্চ ১৩, ২০১৯ , ১:১৭ অপরাহ্ণ | আপডেট: মার্চ ১৩, ২০১৯, ১:১৭ অপরাহ্ণ

Avatar

জামাপুরে শেখ হাসিনা নকশিপল্লীসহ ৬ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ২ হাজার ৬৫০ কোটি ৭৬ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। গতকাল মঙ্গলবার রাজধানীর শের-ই-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এম এ মান্নান বলেন, দেশের নকশি শিল্পী ও শিল্পকে পুনর্বাসনে জামালপুরে ৩০০ একর জমিতে নির্মাণ করা হবে শেখ হাসিনা নকশিপল্লী। এতে ব্যয় ধরা হয়েছে ৭২২ কোটি টাকা। নানা প্রতিক‚লতা ও পুনর্বাসনের অভাবে হারিয়ে যাচ্ছে দেশের এই ঐতিহ্যবাহী শিল্পী ও শিল্প। তাই ছড়িয়ে-ছিটিয়ে থাকা এসব শিল্পীদের একই ছাদের নিচে আনার উদ্যোগ নিয়েছি।
পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন, একনেকে প্রধানমন্ত্রী বলেছেন এখন থেকে যেসব হাসপাতাল তৈরি করা হবে সেগুলো অবশ্যই বর্জ্য শোধনাগার বা ইটিপি স্থাপন করতে হবে। তা ছাড়া হাসপাতালে আলো-বাতাস যাতে চলাচল করতে পারে সেরকম ডিজাইন, কর্মচারীদের জন্য ক্যান্টিন, চিকিৎসকরা যাতে হাসপাতালেই প্রাইভেট প্রাকটিস করতে পারেন সেজন্য নিদিষ্ট কর্নার, কিডনি, হার্ট, ক্যানসার ও পক্ষাঘাতগ্রস্ত রোগীদের জন্য ভিন্ন ব্লক থাকতে হবে। অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- সরকারি কর্মচারী হাসপাতালকে ৫০০ শয্যায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩৭৯ কোটি ৯৬ লাখ টাকা। বরিশাল-ভোলা-লক্ষীপুর জাতীয় মহাসড়কের বরিশাল হতে ভোলা হয়ে লক্ষীপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩১২ কোটি ৪৮ লাখ টাকা। শরীয়তপুর-ইব্রাহিমপুর ফেরিঘাট পর্যন্ত সড়ক উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৮৫৯ কোটি ৬৩ লাখ টাকা। নীলফামারী-ডোমার সড়ক ও বোদা-দেবীগঞ্জ সড়ক এবং ফুলবাড়ী-পার্বতীপুর যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৫০ কোটি ২৪ লাখ টাকা। শেখ হাসিনা নকশিপল্লী, জামালপুরের খরচ ধরা হয়েছে ৭২২ কোটি। এ ছাড়া লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের খরচ ধরা হয়েছে ১২৬ কোটি ৪৪ লাখ টাকা।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন-বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন। সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।