×

জাতীয়

সাংস্কৃতিক সংগঠক মুক্তিযোদ্ধা পঞ্চানন চৌধুরী আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০১৯, ০৭:৪০ পিএম

চট্টগ্রামের প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা পঞ্চানন চৌধুরী (৬৪) আর নেই। মঙ্গলবার দুপুর দেড়টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পরলোকগমন করেন তিনি।

পঞ্চানন চৌধুরী স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ তার অসংখ্য ছাত্র, ভক্ত ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। তিনি বোধন আবৃত্তি পরিষদের স্থায়ী কমিটির সদস্য এবং বোধন আবৃত্তি স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্বরত ছিলেন।

পঞ্চানন চৌধুরীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে। তিনি শিশু-কিশোর সংগঠন খেলাঘর, উদীচী শিল্পী গোষ্ঠীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। ছাত্রজীবনে তিনি প্রগতিশীল সংগঠন ছাত্র ইউনিয়নের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। পঞ্চানন চৌধুরীর মরদেহ বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য নেয়া হয়।

সংস্কৃতি অঙ্গন ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এই গুণী মানুষকে শেষবারের মতো দেখতে ছুটে যান। সন্ধ্যায় আনোয়ারার নিজ গ্রামে পারিবারিক শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়। এর আগে এই মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান জানিয়ে গার্ড অব অনার প্রদান করা হয়। ১৯৫৫ সালের ১৪ জুলাই চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App