×

জাতীয়

পাটকল শ্রমিকদের কর্মবিরতি পালন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০১৯, ০৭:৩৯ পিএম

বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে চট্টগ্রামের ১০টি পাটকলে দিনভর কর্মবিরতি পালন করেছেন শ্রমিকরা। মঙ্গলবার সকাল থেকে পাটকল শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিভিন্ন সড়কে এবং কারখানার ভেতরে বিক্ষোভ মিছিল ও সমাবেশসহ এই আন্দোলন কর্মসূচি পালন করেন।

মঙ্গলবারের কর্মসূচি থেকে নেতারা বলেন, ১৮ মার্চের মধ্যে দাবি মেনে নেয়া না হলে, ১৯-২১ মার্চ পর্যন্ত ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালন করা হবে। একই সঙ্গে ১৯ মার্চ সকাল ৯টা থেকে ২ ঘণ্টার জন্য রাজপথ-রেলপথ অবরোধেরও ঘোষণা দেন শ্রমিকরা। নগরীর মুরাদপুরে অবস্থিত আমিন জুটমিলের সিবিএর সভাপতি আরিফুর রহমান জানান, ২০১৫ সালে মজুরি কমিশন ঘোষণা করা হলেও সেটি এখনো চালু হয়নি। গত সাত সপ্তাহ ধরে শ্রমিকদের মজুরি বকেয়া আছে বিজেএমসির আওতাধীন জুট মিলগুলোতে। ৯ দফা দাবিতে দেশব্যাপী গত ২ মার্চ থেকে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

বাংলাদেশ জুটমিল করপোরেশনের (বিজেএমসি) অধীন ১০টি পাটকলের মধ্যে আছে- আমিন জুটমিলস লিমিটেড ও ওল্ড ফিল্ডস লিমিটেড, গুল আহমেদ জুটমিলস লিমিটেড, হাফিজ জুটমিলস লিমিটেড, এমএম জুটমিলস লিমিটেড, আর আর জুটমিলস লিমিটেড, বাগদাদ-ঢাকা কার্পেট ফ্যাক্টরি লিমিটেড, কর্ণফুলী জুটমিলস লিমিটেড, ফোরাত কর্ণফুলী কার্পেট ফ্যাক্টরি, গালফ্রা হাবিব লিমিটেড ও মিলস ফার্নিসিং লিমিটেড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App