পক্ষপাতদুষ্ট আম্পায়ারিং

আগের সংবাদ

বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে আরসিবিসির মানহানি মামলা

পরের সংবাদ

ছুটির ফাঁদে বিপিএল

হ আ ত ম মাসুদুল বারী

প্রকাশিত হয়েছে: March 12, 2019 , 5:03 pm

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের (বিপিএল) একাদশ আসর দশম রাউন্ড শেষে ৩০ দিনের বিরতিতে পড়েছে। এবারকার আসরে ১৩টি দল অংশ নিচ্ছে। লম্বা বিরতি শেষে ৬ এপ্রিল ফের মাঠে গড়াবে বিপিএল। একাধিক কারণে বিপিএল এই দীর্ঘ ছুটির ফাঁদে। এর মধ্যে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে ছুটি, ফিফা ফ্রেন্ডলি ম্যাচের জন্য জাতীয় দলের কম্বোডিয়া সফর। অনূর্ধ্ব-২৩ দলের কাতার ও বাহরাইন সফর এবং আবাহনীর এএফসি কাপের খেলা মিলিয়েই লিগে বড় একটা বিরতি দিতে হয়েছে প্রফেশনাল লিগ কমিটিকে।
বিরতি শেষে আগামী মাসের প্রথম সপ্তাহে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এবারের আসরে পয়েন্ট টেবিলের তলানীর দল ব্রাদার্স ইউনিয়ন ও পয়েন্ট টেবিলের ৯ নম্বরে থাকা রহমতগঞ্জ এবং ময়মনসিংহের রফিক উদ্দিন ভঁইয়া স্টেডিয়ামে তালিকার চতুর্থ স্থানে থাকা সাইফ স্পোর্টিং ও দশম স্থানে থাকা নোফেল স্পোর্টিংয়ের মধ্যকার ম্যাচ দিয়ে আবার মাঠে গড়াবে বিপিএল।
এ মুহূর্তে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে নবাগত বসুন্ধরা কিংস। স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন দলটি অভিষেক আসরেই প্রিমিয়ার লিগ জেতার দৌড়ে ৯ ম্যাচ শেষে ২৫ পয়েন্ট নিয়ে এগিয়ে রয়েছে। অন্যদিকে ছয়বারের চ্যাম্পিয়ন আবাহনী দুই হারে শিরোপা দৌড়ে কিছুটা পিছিয়ে। বসুন্ধরার চেয়ে এক ম্যাচ বেশি খেলা আকাশি-নীল জার্সিধারীদের সংগ্রহ ২৪ পয়েন্ট। এরপরই ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। এই তিন দলের বাইরে প্রতিদ্বন্দ্বিতায় কাছাকাছি ১৭ পয়েন্ট নিয়ে সাইফ স্পোর্টিং ক্লাব ও ১৬ পয়েন্ট নিয়ে আরামবাগ ক্রীড়া সংঘ। চলতি আসরে এখন পর্যন্ত ৮ গোল করে সর্বোচ্চ গোলদাতা আবাহনীর বিদেশি রিক্রুট নাইজেরিয়ান সানডে চিজোবা। তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের আইভরি কোস্টের খেলোয়াড় বাল্লো ফামুসা। তিনি শেখ জামালের বিপক্ষে আসরে প্রথম হ্যাটট্রিকসহ এ পর্যন্ত ৭ গোল করেছেন। এবারের আসরে ৩টি হ্যাটট্রিক হয়েছে। যার ২টি দেশীয় স্ট্রাইকারদের। ১টি করেছেন মোহাম্মদ জাহিদ হোসেন এবং অন্যটি নাবীব নেওয়াজ জীবন। ৬টি করে গোল পেয়ে যৌথভাবে তিনজন রয়েছেন তৃতীয় স্থানে। তারা হলেন- আরামবাগের মোহাম্মদ জাহিদ হোসেন, ঢাকা আবাহনীর নাবীব নেওয়াজ জীবন এবং রহমতগঞ্জের বিদেশি রিক্রুট কঙ্গোর সিও জুনাপিও।
ওদিকে কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ শেষে ১০ মার্চ ঢাকায় ফিরবে জাতীয় দল। ১১ মার্চ কাতার যাবে অনূর্ধ্ব-২৩ দল। সেখানে প্রস্তুতি ক্যাম্প করবে লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অংশ নিতে ২০ মার্চ বাহরাইন রওনা হবে জেমি ডের শিষ্যরা। বাহরাইনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বাছাইপর্বের খেলা। বি-গ্রুপে থাকা বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাহরাইন।