×

জাতীয়

নারায়ণগঞ্জে স্টিল মিলে গলিত লোহায় শ্রমিক পুড়ে কয়লা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০১৯, ০৮:৪৫ পিএম

নারায়ণগঞ্জে স্টিল মিলে গলিত লোহায় শ্রমিক পুড়ে কয়লা

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুরে রহিম স্টিল মিলে চুল্লি থেকে ক্রেনে করে গলিত লোহা অন্যত্র নেওয়ার সময় তা শরীরে পড়ে সুরুজ মোল্লা (৩৮) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে।

শুক্রবার রাত তিনটার দিকে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর থেকে মিলের ওই সেকশনটি বন্ধ রয়েছে।

নিহত সুরুজ মানিকগঞ্জ সদর থানার নবগ্রামের মৃত আব্দুস সাত্তার মোল্লার ছেলে। তিনি রহিম স্টিল মিলে ওভার ক্রেনের অপারেটর হিসাবে কর্মরত ছিলেন।

রহিম স্টিল মিলের সহকারী ব্যবস্থাপক বাবুল হাওলাদার দুর্ঘটনার সময় মিলে ছিলেন না উল্লেখ করে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানান, রাত ৩টার দিকে সুরুজ ক্রেনের মাধ্যমে গলিত লোহা এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার সময় হঠাৎ গলিত লোহা বিস্ফোরিত হয়ে ক্রেনে ছিটকে পড়ে আগুন ধরে যায়। এতে ঘটনাস্থলেই আগুনে পুড়ে তার মৃত্যু হয়।

তিনি আরও জানান, দুর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবারকে শ্রম আইন অনুয়ায়ী মিল কর্তৃপক্ষ যথাযথ ক্ষতিপূরণ প্রদান করবে।

সোনারগাঁ থানার ওসি মো. মনিরুজ্জামান জানান, কাঁচপুর শিল্পনগরী এলাকায় অবস্থিত রহিম স্টিল মিল থেকে শনিবার ভোরে এক শ্রমিকের কয়লা সদৃশ মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত মরদেহটি ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেলা হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় নিহতের আত্মীয়স্বজন কেউ থানায় অভিযোগ দায়ের করেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক রহিম স্টিল মিলের এক শ্রমিক জানান, এ মিলে শ্রমিকদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেই। কিছুদিন পর পরই এখানে শ্রমিকরা দুর্ঘটনার শিকার হয়। যথেষ্ট অগ্নি নির্বাপণের ব্যবস্থাও রাখা হয়নি মিলে। চলতি বছরের জানুয়ারি মাসেও এখানে চুল্লি বিস্ফোরণে তিন শ্রমিক আহত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App