×

আন্তর্জাতিক

ভারতের যুদ্ধবিমান মিগ-২১ বিধ্বস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০১৯, ০৬:৪০ পিএম

ভারতের যুদ্ধবিমান মিগ-২১ বিধ্বস্ত

ছবি: সংগৃহীত

ভারতীয় বিমানবাহনীর একটি মিগ-২১ মডেলের যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। আজ শুক্রবার বিকেলে রাজস্থান প্রদেশের বিকেনার জেলার শোভাসর কি ধানি নামক স্থানে বিমানটি বিধ্বস্ত হয়েছে। তবে পাইলটকে সফলভাবে বিমান থেকে নামিয়ে আনা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন দেশটির সামরিক বাহিনীর এক মুখপাত্র।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রাজস্থানের বিকানের জেলা থেকে ১২ কিলোমিটার দূরের শোভাসার নামক স্থানে বিমানটি বিধ্বস্ত হয়েছে। জেলা পুলিশ সুপার প্রদীপ মোহন বলেছেন, খবর পাওয়া মাত্র পুলিশ সেখানে উদ্ধার অভিযানে। তবে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন তিনি।

বেসরকারি টেলিভিশন চ্যানেল এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার বিকেলে রুটিন মিশনের অংশ হিসেবে বিমানটি আকাশে উড্ডয়ন করে। সামরিক বাহিনীর মুখপাত্র বলছেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পাখির কারণে বিমানটি স্বাভাবিকভাবে চলতে না পেরে বিধ্বস্ত হয়েছে।

ভারতীয় বিমানবাহিনীর মিগ-২১ মডেলের যুদ্ধবিমানটি রুটিন মিশনের অংশ হিসেবে উড্ডয়নের কিছুক্ষণ পরেই বিধ্বস্ত হয়। তাৎক্ষনিক নির্দিষ্ট কোনো কারণ না বললেও পাখির কথা বলা হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, বিমান বিধ্বস্তেরে ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হবে।

সম্প্রতি কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় দেশটির আধাসমারিক বাহিনীর অন্তত ৪০ জন সদস্য নিহত হওয়ার পর ভারত ও পাকিস্তানের মধ্যে বিমান হামলা শুরু হয়। পাকিস্তানে ঢুকে গত ২৬ ফেব্রুয়ারি বিমান হামলা চালায় ভারত। পরে পাকিস্তানে পাল্টা প্রতিরোধের অংশ হিসেবে ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে একজন পাইলটকে আটক করলেও পরে মুক্ত করে দেয়। এ নিয়ে দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই মিগ-২১ বিধ্বস্ত হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App