×

জাতীয়

বেসরকারি খাতে ৮১টি রাষ্ট্রীয় কারখানা হস্তান্তর: মোজাম্মেল হক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০১৯, ০৬:১০ পিএম

বেসরকারি খাতে ৮১টি রাষ্ট্রীয় কারখানা হস্তান্তর: মোজাম্মেল হক

আ ক ম মোজাম্মেল হক

সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, দেশে প্রাইভেটাইজেশন কমিশন গঠনের পর থেকে উক্ত কমিশনের সুপারিশে মোট ৮১টি রাষ্ট্রীয় মালিকানাধীন মিল-কারখানা বেসরকারি খাতে হস্তান্তর করা হয়েছে। বুধবার জাতীয় সংসদে দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রীর দেয়া তথ্য মতে, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে ৩০টি, শিল্প মন্ত্রণালয়ের অধীনে ১৯টি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে ৫টি, মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালযের অধীনে ৪টি, শিল্প মন্ত্রণালয়ের অধীনে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সরকারি শেয়ার হস্তান্তরের মাধ্যমে ২০টি এবং অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সরকারি শেয়ার হস্তান্তরের মাধ্যমে ৩টি প্রতিষ্ঠান বেসরকারি করা হয়েছে।

অন্যদিকে বিরোধী দলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম জানান, বর্তমানে সারাদেশে সমবায় অধিদফতর কতৃক রেজিস্টার্ড সমবায় সমিতির সংখ্যা ১ লাখ ৭৪ হাজার ৫৩৫টি। এসব সমিতির মাধ্যমে ৬ লাখ ৮৪ হাজার ৭০ জন লোকের বা পরিবারের আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

তিনি আরও জানান, ১ লাখ ৭৪ হাজার ৫৩৫টি সমবায় সমিতির মধ্যে ২৩ হাজার ১১৮টি সমবায় সমিতি ঋণদান কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App