×

জাতীয়

সংসদ অধিবেশন চলবে ১১ মার্চ পর্যন্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০১৯, ০৬:৫১ পিএম

সংসদ অধিবেশন চলবে ১১ মার্চ পর্যন্ত

কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

একাদশ সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কমিটি সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠকে সিদ্ধান্ত হয়, একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আগামী ১১ মার্চ পর্যন্ত চলবে। তবে প্রয়োজনে স্পিকার এ সময় পরিবর্তন করতে পারবেন।

বৈঠকে জানানো হয়, সংবিধানর ৯৩(২) অনুচ্ছেদ অনুযায়ী অধিবেশনের প্রথম বৈঠকে (৩০ জানুয়ারি, ২০১৯) ৫টি অধ্যাদেশ উপস্থাপিত হয়েছে। অধ্যাদেশসমূহ প্রতিস্থাপনকারী বিলগুলো ইতোমধ্যে সংসদে পাস হয়েছে এবং রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২৮ ফেব্রুয়ারি বিলগুলোতে সম্মতি দিয়েছেন। এ পর্যন্ত প্রাপ্ত মোট ৮টি (প্রতিস্থাপনকারী ৫টি বিলসহ) সরকারি বিলের মধ্যে ৩টি বিল উত্থাপনের অপেক্ষায় রয়েছে। চলতি অধিবেশনে উত্থাপনের জন্য বেসরকারি সদস্যদের কাছ থেকে ১টি বিল পাওয়া গেছে।

প্রধানমন্ত্রীর জন্য ১১৪টি ও মন্ত্রীদের জন্য ২৩২৫টিসহ প্রাপ্ত প্রশ্নের সংখা ২৪৩৯টি (৪ মার্চ দুপুর পর্যন্ত)। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ২৫০টি, মনোযোগ আকর্শনের নোটিশ (বিধি ৭১) ৩২১টি ও সংক্ষিপ্ত আলোচনার (বিধি ৬৮) ৩টি নোটিশ পাওয়া গেছে (৪ মার্চ দুপুর পর্যন্ত)। ৩ মার্চ পর্যন্ত মহামান্য রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর মোট ১১৫ জন সংসদ সদস্য ৩৩ ঘণ্টা ৪৭ মিনিট আলোচনা করেছেন।

জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন। কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়া সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App