×

মুক্তচিন্তা

নতুন স্থানে চা বাগান সৃজনের সম্ভাবনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০১৯, ০৯:৪৭ পিএম

বাংলাদেশের সর্ব উত্তরে পঞ্চগড় এলাকায় শুধু নতুন সৃজন করা চা বাগান নয় বরং ছোট ছোট অসংখ্য খামারি চা আবাদে আগ্রহী হয়ে পড়ছেন। সেসব এলকায় অন্য ফসলের চেয়ে চা চাষ করেই কৃষক বেশি লাভবান হচ্ছেন বলে জানা গেছে। এক সময় বাংলাদেশে কোনো চা বাগান ছিল না। ব্রিটিশ বেনিয়ারা প্রথমে বাংলাদেশে কিছু কিছু এলাকায় চা বাগান সৃজন শুরু করেন।

ইতিহাস বলে ব্রিটিশ শাসনের সময় ইস্ট ইন্ডিয়া কোম্পানি কর্তৃক ১৮৫৬ সালের দিকে তৎকালীন সিলেটের মালনীছড়ায় প্রথম চা বাগান সৃজন করে। এরপর চট্টগ্রাম এবং সিলেটের অন্যান্য স্থানে একে একে চা বাগান স্থাপন করতে থাকে। এখন দেশে ছোট-বড় মিলিয়ে ১৬৬টি বাণিজ্যিক চা বাগান রয়েছে। একটি বড় চা বাগানে বাগান সৃজনের জন্য চারা উৎপাদনের নার্সারি থেকে শুরু করে বাগান স্থাপন এবং সেই বাগান থেকে কাঁচা চা পাতা উত্তোলন করে সেখান থেকে বাণিজ্যিকভাবে চা উৎপাদনের সব ইন্ডাস্ট্রি রয়েছে।

সেসব বাগানে অনেক প্রযুক্তিবিদ, ব্যবস্থাপনা কর্মী ও চা শ্রমিক কাজ করার সুযোগ পায়। চা শ্রমিকদের বেশিরভাগই নারী (৭৫%)। অর্থাৎ নারী-পুরুষের অনুপাত ৪:১। তাতে একদিকে যেমন নারী-পুরুষের কর্মসংস্থান সৃষ্টি হয় অপরদিকে তেমনি রপ্তানিমুখী শিল্পের মাধ্যমে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হয়।

ব্রিটিশরা এক সময় এ শিল্পের গোড়াপত্তন করলেও এখন তা অনেকটাই দেশীয় ব্যবসায়ীদের দখলে। কাজেই এটি এখন একটি লাভজনক শিল্প হওয়ায় দিনে দিনে নতুন নতুন সম্ভাব্য স্থানে চাষের আওতা বৃদ্ধির ওপর জোর দেয়া হচ্ছে। বর্তমানে বৃহত্তর সিলেট অঞ্চলেই এর ব্যাপ্তি বেশি। কারণ দেখা গেছে বৃহত্তর সিলেটের সিলেট জেলা, হবিগঞ্জ জেলা, মৌলভীবাজার জেলা, অপরদিকে চট্টগ্রাম জেলা, পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি জেলা, ব্রাহ্মণবাড়িয়া জেলাতে অল্প কয়েকটি করে চা বাগান রয়েছে।

সাম্প্রতিককালে অল্প পরিমাণে চা চাষ শুরু হয়েছে পঞ্চগড় জেলায়। পাশাপাশি আরো কয়েকটি জেলায় একই আবহাওয়া বিরাজ করায় ভারতের সীমান্তবর্তী ঠাকুরগাঁও, রাজশাহী অঞ্চলে চা বাগান স্থাপনের সুযোগ সৃষ্টি হয়েছে। অপরদিকে দেশের মধ্যাঞ্চলে ভারতীয় সীমান্ত এলাকায় অর্থাৎ শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোনায় গারো পাহারের পাদদেশে চা আবাদ সম্প্রসারণ সম্ভব। ইতোমধ্যে সংশ্লিষ্টদের দ্বারা পরীক্ষামূলকভাবে এসব এলাকায় চা আবাদের সমীক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আমরা জানি চা আবাদের জন্য উঁচু ও বেলে দোঁয়াশ প্রকৃতির জমি প্রয়োজন। আবার সেখানে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হওয়া প্রয়োজন। তবে শর্ত থাকে যে প্রচুর বৃষ্টিপাত হলেও সেখানে পানি আটকাতে পারবে না। ছোট ছোট পাহাড় ও টিলা আছে এমন স্থানই তার জন্য উপযুক্ত হয়ে ওঠে। কাজেই এসব বিবেচনাতেই উপরে উল্লিখিত স্থানসমূহে চা আবাদ করা হয়ে থাকে।

দেখা যাচ্ছে এমন আবহাওয়া বিরাজ করে দেশে আরো অনেক স্থান রয়েছে যেখানে চা বাগান স্থাপন করা যেতে পারে। কারণ চা বাংলাদেশে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পণ্য। চা চাষ ও উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২তম। এ খাতে দেশে বর্তমানে ৪ মিলিয়ন মানুষের কর্মসংস্থান রয়েছে।

দেশের যেসব স্থানে অন্য কোনো ফসল ফলানো সম্ভব নয়। প্রকারান্তরে পাহাড়ি এসব স্থান অনাবাদি থাকে এবং যেখানে অন্য কোনো ফসল ফলানো সম্ভব নয়, সেখানেই চায়ের আবাদ হয়। তাই নতুন নতুন স্থানে এর আবাদ বাড়াতে পারলে দেশ ও জাতি উপকৃত হবে। কাজেই আগামীতে সম্ভাব্য আরো নতুন নতুন স্থানে চায়ের আবাদ বাড়াতে হবে।

তবে সেক্ষেত্রে সরকারের চা বোর্ড, চা গবেষণা প্রতিষ্ঠান ও কৃষি বিভাগের যৌথ সহযোগিতা প্রয়োজন। আর দেশের সার্বিক উন্নয়নে সরকার তা করছে এবং করবে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App