×

মুক্তচিন্তা

প্রধানমন্ত্রীর নির্দেশনার বাস্তবায়ন চাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০১৯, ০৮:৫২ পিএম

অপরিকল্পিত শিল্পায়ন, বসতভিটা নির্মাণ, অবকাঠামো উন্নয়ন, জনসংখ্যা বৃদ্ধি ইত্যাদি কারণে ক্রমাগত হ্রাস পাচ্ছে চাষযোগ্য জমি। এভাবে যদি কৃষিজমি কমতে থাকে, তবে একটা সময় দেশে ব্যাপক হারে খাদ্য সংকট দেখা দেবে। বিপুল সংখ্যক মানুষ উদ্বাস্তুতে পরিণত হবে এবং বেকারত্বের হার বৃদ্ধি পাবে।

এর গুরুত্ব উপলব্ধি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিজমি সুরক্ষায় নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, দেশে শিল্পায়ন যেন দ্রুত হয় সে জন্য ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল করা হচ্ছে। এসব প্রকল্প গড়ে তোলার সময় আমাদের খেয়াল রাখতে হবে, কৃষিজমি যাতে নষ্ট না হয়। জলাধারের যেন ক্ষতি না হয়। নদী ও খালবিল বাঁচাতে হবে। এতে পরিবেশ সুন্দর থাকে।

গত শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) ৫৯তম কনভেনশন উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। তার কথাগুলো খুবই প্রাসঙ্গিক এবং কৃষিজমি রক্ষায় সংশ্লিষ্টদের এসব নির্দেশনা মেনে চলা উচিত। আইইবির কনভেনশনে প্রকৌশলীদের উদ্দেশ্যে শেখ হাসিনা আরো বলেছেন, আজকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

সারা বিশ্বে উন্নয়ন দৃশ্যমান। কৃষিজমি রক্ষা করে উন্নয়নের দিকে এগিয়ে যেতে হবে। কৃষিকে আধুনিকীকরণ ও যান্ত্রিকীকরণ সময়োপযোগী। শিক্ষিত লোকজন যাতে কর্মবিমুখ না হয়, তারা যেন প্রযুক্তির মাধ্যমে কৃষির সঙ্গে সংযুক্ত থাকতে পারে। এ জন্য গবেষণাও দরকার। পরিসংখ্যান মতে, দেশে মোট কৃষিজমি আছে ৮৫ লাখ ২০ হাজার হেক্টর।

এর মধ্যে প্রতি বছর দেশের ৬৮ হাজার ৭৬০ হেক্টর চাষাবাদযোগ্য জমি অকৃষি খাতে চলে যাচ্ছে। স্বাধীনতার ৪৭ বছরে জমির পরিমাণ কমেছে ১২ লাখ ৪২ হাজার হেক্টর। বাণিজ্যিক কারণে প্রতিদিন গড়ে ৬৯২ একর, নির্মাণকাজের কারণে এক হাজার হেক্টর জমি বিলীন হচ্ছে। ফসলের মাঠে হচ্ছে শিল্প আর শিল্পের জায়গায় হচ্ছে আবাসন।

এ ছাড়া মাত্রাতিরিক্ত রাসায়নিক সার, কীটনাশক ও সংবেদনশীল করপোরেট হাইব্রিড বীজ ব্যবহারের কারণে মাটি হারাচ্ছে উর্বরা শক্তি। চাষযোগ্যতা হারাচ্ছে জমি। সরকার ‘ভূমি ব্যবহার নীতিমালা-২০০১’ তৈরি করলেও তা আজো আইনে পরিণত করে বাস্তবায়ন করার যথাযথ পদক্ষেপ নেয়নি।

অপরিকল্পিত নগরায়ন, শিল্পায়ন, আবাসন ও অবকাঠামো নির্মাণের রাশ টেনে ধরতে হবে। অন্যথায় ভবিষ্যতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে মানুষের খাদ্য নিরাপত্তা। আশার কথা, বিষয়টি প্রধানমন্ত্রী অনুধাবন করেছেন। এখন সংশ্লিষ্টরা উদ্যোগী হয়ে মাঠে নামতে হবে। কৃষিজমি বাঁচিয়ে পরিকল্পিতভাবে উন্নয়ন কর্মযজ্ঞ সম্পাদনা করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App