বাজারে নতুন দুই স্মার্ট-হাইব্রিড গাড়ি

আগের সংবাদ

ভাজা আইসক্রিম

পরের সংবাদ

বাইকের এক্সেসরিজ

প্রকাশিত হয়েছে: মার্চ ৩, ২০১৯ , ৪:০৪ অপরাহ্ণ | আপডেট: মার্চ ৩, ২০১৯, ৪:০৪ অপরাহ্ণ

Avatar

বাইকের চেয়ে অমূল্য হলো জীবন। দেখা যায়, বাইক কেনার সময় কেবল বাইক কিনেই খুশি হয়ে ঘরে ফিরি। কিন্তু ভুলে যাই, বাইকের সঙ্গে আমাদের আরো  বেশ কিছু জিনিসপত্র কেনা দরকার, যা বাইক ও জীবন দুটোই ঝুঁকির হাত থেকে বাঁচাবে।

হেলমেট : বাইক কেনার সময় প্রথম যা কিনতে হবে সেটির নাম হেলমেট। হয়তো রাস্তাঘাটে বহু লোককে দেখবেন যারা হেলমেট ছাড়া বাইক চালায়। সেটি দেখে মনেও প্রশ্ন আসতে পারে আপনার কেনো হেলমেট কিনতে হবে? এক্ষেত্রে জানা দরকার, যারা হেলমেট পরে না বেশিরভাগ ক্ষেত্রে তাদের পরিণতি মোটেও সুখকর নয়।
আমাদের দেশে বাইক এক্সিডেন্টে প্রতিবছর যে পরিমান লোকের মৃত্যু হয়, তার মধ্যে ৬০% মৃত্যু প্রতিহত করা যায় কেবলমাত্র একটি ভালোমানের হেলমেট পরিধান করে।
সিকিউরিটি সিস্টেম : বর্তমানে দেশে বাইক চুরি খুবই বেড়েছে। প্রিয় বাইকটি যাতে অনায়াসে চোরের হাতে না চলে যায় সে জন্য আপনার অবশ্যই বাইকে সিকিউরিটি সিস্টেমের ব্যবস্থা করতে হবে। সাধারণত সিকিউরিটি সিস্টেম লক, সুইচ, এলার্ম ইত্যাদি হয়। লকের মধ্যে আছে ডিস্ক লক, ডিস্ক অ্যালার্ম লক, সাসপেনশন লক, সাসপেনশন অ্যালার্ম লক।
বাইক গ্লাভস : যখনই আপনি গ্লাভস পড়ে বাইক চালাতে অভ্যস্ত হবেন তখন আপনি যে কোনো ঋতুতেই আরামদায়কভাবে বাইক চালাতে পারবেন। তাই ভালোমানের একজোড়া গ্লাভস কিনতে মোটেও দ্বিধা করবেন না।
রেইন কোট : বর্ষাকাল শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সবাই রেইনস্যুট বা রেইন কোট কেনার জন্য ব্যস্ত হয়ে পড়েন। এক্ষেত্রে পরামর্শ উন্নতমানের রেইনস্যুট কেনার। যার প্রতিটি জয়েন্ট লিকপ্রুফ ও প্রতিটি সেলাই পানিরোধক টেপ দিয়ে সিল করা থাকবে। ডাবল-সাইডেড রেইনস্যুট কেনা থেকে বিরত থাকুন।
ক্লিনিং ও পলিশিং কিট : পৃথিবীতে এমন কেউ নেই যে একবারের জন্যও নিজের বাইকে লেগে থাকা ধুলোবালি নিজ হাতে পরিস্কার করেনি।
যদি নিজের বাইক নিজ হাতে পরিস্কার করতে ও পলিশ করতে ভালোবাসেন, তবে আপনি বাইক বা গাড়ির এক্সেসরিজের দোকান থেকে একটি ভালোমানের ক্লিনিং ও পলিশিং কিট কিনতে পারেন। অনেক বেশিদামের পণ্য কেনার প্রয়োজন নেই, তবে অত্যন্ত নিম্নমানের পণ্য থেকে সাবধান থাকুন।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা