×

মুক্তচিন্তা

জোবেদা খানম চৌধুরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৬ পিএম

জোবেদা খানম চৌধুরী

জোবেদা খানম চৌধুরী হলেন সিলেটের ভাষা আন্দোলনের অগ্রসেনানিদের একজন। তিনিই বাংলাদেশের প্রথম মুসলিম নারী যিনি অবরোধের দেয়াল ডিঙিয়ে প্রকাশ্য রাজনীতিতে আত্মপ্রকাশ করেন। জোবেদা খানম চৌধুরী খান বাহাদুর শরাফত আলীর কন্যা। মাতার নাম নুরজাহান বেগম। জোবেদার জন্ম ১৯০১ খ্রিস্টাব্দে। জন্মস্থান আসামের জোরহাট। পিতা ছিলেন পুলিশ বিভাগের কর্মকর্তা।

১৯০৬ সালে আসামের ডিব্রুগড়ে পিতার কর্মস্থলে লেখাপড়া শুরু। পরে ঢাকার ইডেন স্কুলে। এ স্কুলে তিনিই প্রথম মুসলমান ছাত্রী। বিয়ে ১৯১৯ খ্রিস্টাব্দে। স্বামী দেওয়ান আব্দুর রহিম চৌধুরী আসাম গণপরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। সিলেটে এবং বলা যায় রাজনৈতিক অঙ্গনে বেগম জোবেদা মুসলমান নারী সমাজের পথপ্রদর্শক।

১৯২৮ খ্রিস্টাব্দে মুসলিম ছাত্র সম্মেলন হয় সিলেটে। এতে উপস্থিত ছিলেন কবি নজরুল ইসলাম, শেরে বাংলা ফজলুল হক ও ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ এবং তাঁর পিতা খান বাহাদুর শরাফত আলী প্রমুখ। সভায় তিনি বোরখা খুলে সিলেটে আলোচিত হয়েছিলেন। সে আমলে এটি ছিল প্রচণ্ড সাহসের কাজ। তিনি ছিলেন প্রথমে জেলা মহিলা কংগ্রেসের সভানেত্রী।

১৯৪৩ খ্রিস্টাব্দে মুসলিম লীগে যোগ দেন। ভাষা আন্দোলনে সূচনালগ্নে তিনি জেলা মহিলা মুসলিম লীগের সভানেত্রী। ১৯৪৮ খ্রিস্টাব্দে তৎকালীন পূর্ব পাকিস্তানের যোগাযোগমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে পরে মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি মারফত রাষ্ট্রভাষা বাংলার দাবি জানানো হয় তাঁর নেতৃত্বে।

বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে তাঁর উদ্যোগে কয়েকজন মহিলার স্বাক্ষরে ১৯৪৮ সালের ২২ ফেব্রুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিনের কাছে একটি স্মারকলিপি প্রেরিত হয়েছিল। প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদানের ঘটনায় অধ্যাপক আবুল কাসেম জোবেদা খাতুন চৌধুরীকে অভিনন্দন জানিয়ে পত্র লিখেছিলেন।

এতে জোবেদা খাতুন অনুপ্রাণিত হন এবং ১৯৪৮ সালের ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। জোবেদা খাতুন চৌধুরীর সঙ্গে যেসব নারী সিলেটে রাষ্ট্রভাষা আন্দোলনে সক্রিয় ছিলেন তাদের মধ্যে রয়েছেন- সৈয়দা লুৎফুন্নেসা খাতুন, সৈয়দা শাহরেবানু চৌধুরী, রাবেয়া খাতুন, রোকেয়া বেগম, নূরজাহান বেগম, মাহমুদা খাতুন, সুস্মিতা খাতুন, শামসুন্নেসা খাতুন, বেগম জাহানারা মতিন, শামসী কাইসার রশীদ, সোফিয়া খান্না প্রমুখ।

বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৪৮ সালের ১১ মার্চ যে হরতাল কর্মসূচি পালিত হয়, সে সময় সিলেটে মিছিলে অংশগ্রহণ করেন জোবেদা খাতুন চৌধুরী সাহচর্যে নারী সমাজের একটি উল্লেখযোগ্য অংশ ভাষা আন্দোলনে রাজপথে নেমে এসেছিলেন সেদিন।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় সিলেটে যে আঞ্চলিক রাষ্ট্রভাষা কর্মপরিষদ গঠন করা হয়, জোবেদা খাতুন চৌধুরী সে কমিটির অন্যতম সদস্য ছিলেন। এ সময় রাষ্ট্রভাষা বাংলার দাবি প্রতিষ্ঠার লক্ষ্যে আয়োজিত বিভিন্ন বৈঠক, সমাবেশ, মিছিল ও পিকেটিংয়ে তিনি অংশগ্রহণ করেন।

সিলেট জেলা রেডক্রসের সাধারণ সম্পাদক ছিলেন সাত বছর। সমাজসেবার জন্য দুবার কুইন এলিজাবেথ পদক পেয়েছেন। ১৯৬৯-এর গণঅভ্যুত্থানের সময় ঢাকায় রাজপথে তাঁর নেতৃত্বে মহিলাদের মিছিল বের হয়। ১৯৭১ সালে মুুক্তিযুদ্ধে তাঁর প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা। তিনি সিলেটের গ্রামে ঘুরে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেন। পাঁচ পুত্র চার কন্যার জননী তিনি। ১৯৮৬ সালের ২৬ জানুয়ারি তিনি ইন্তেকাল করেন।

লেখকদ্বয় ভাষা আন্দোলনের ইতিহাস গবেষক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App