চান্দিনায় কাভার্ড ভ্যানচাপায় তিন পথচারী নিহত

আগের সংবাদ

উচ্ছেদ আতংকে কাপ্তাইয়ের শিলছড়ির দুই’শ পরিবার 

পরের সংবাদ

সিডনিতে অমর একুশ উদযাপন

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৭, ২০১৯ , ৪:০৫ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০১৯, ৪:০৭ অপরাহ্ণ

Avatar

সিডনীতে ১৭ই ফেব্রুয়ারি রোববার এশফিল্ড পার্কের সবুজ চত্বরে দিনব্যাপী পালিত হয়েছে অমর একুশ ও বইমেলা’। সাদাকালো পোশাক পরিহিত জন সমাগমে এশফিল্ড পার্কের সবুজ চত্বর সেদিন পরিণত হয় এক টুকরো বাংলাদেশে। এ উপলক্ষে আয়োজিত প্রভাত ফেরী, সমবেত দেশের গান, দিনব্যাপী বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান স্মরণ করিয়ে দেয় সালাম, রফিক, বরকত, জব্বার সহ সকল ভাষা শহীদদের কথা। মাতৃভাষা চর্চা ও তার ইতিহাস আগামী প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে অস্ট্রেলিয়ায় জন্ম নেয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মকে প্রাধান্য দিয়ে নানা আয়োজনে সাজানো হয় একুশে একাডেমী অস্ট্রেলিয়া আয়োজিত এই অমর একুশের অনুষ্ঠানমালা।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে পালন উপলক্ষে প্রভাতফেরী ও পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনটির শুরু হয়। একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত বইমেলায় বইয়ের স্টল ছাড়াও ছিল খাবার সহ অন্যান্য স্টল। বাংলাদেশের প্রথিতযশা লেখকদের বইয়ের পাশাপাশি বিক্রি হয়েছে অস্ট্রেলিয়ায় বসবাসরত বেশ কয়েকজন প্রবাসী লেখকদের বই। প্রতিবছরের মতো এবারেও বইমেলা উপলক্ষে প্রবাসী লেখকদের লেখা নিয়ে মাতৃভাষা নামে একটি সংকলন প্রকাশিত হয়েছে। এছাড়াও প্রবাসী লেখকদের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

একুশে একাডেমী অস্ট্রেলিয়া আয়োজিত অমর একুশ পালনের আয়োজনে রক্তদান কর্মসূচী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ভাষা বিষয়ক সেমিনার ছাড়াও মূল আয়োজনে থাকে এই বইমেলা ও প্রভাতফেরী। উল্লেখ্য,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে ফেব্রুয়ারি পালনের উদ্দশ্যে প্রতি বছর একুশে একাডেমী সারাদিন ব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা