×

জাতীয়

হতাহতদের মধ্যে ৩৫ জন শ্রমিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৪৫ পিএম

রাজধানীর পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক ২৫ জন এবং আহতদের মধ্যে ১০ জন শ্রমিক রয়েছেন।

অগ্নিকাণ্ডের পর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় গঠিত ‘আহত-নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদান সংক্রান্ত কমিটি’র প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

শ্রম মন্ত্রণালয় নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে এক লাখ এবং আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়ার সুপারিশ করেছে।

প্রসঙ্গত, গত বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতে চকবাজারের অগ্নিকাণ্ডে পুড়ে মারা যান ৬৭ জন। আহত হন আরও অনেক। এখানকার নন্দকুমার দত্ত রোডের শেষ মাথায় চুড়িহাট্টা শাহী মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানশন ঘিরে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আবাসিক ভবনটিতে কেমিক্যাল গোডাউন থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

অগ্নিকাণ্ডের সঠিক কারণ উদঘাটন না হলেও সিলিন্ডার বিস্ফোরণে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা যায়। ওই দিনই শ্রম মন্ত্রণালয় দু’টি কমিটি গঠন করে দেয়। এছাড়া হতাহতদের জন্য অর্থ সহায়তার ঘোষণা দেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

‘আহত-নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদান সংক্রান্ত কমিটি’র প্রধান এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক মো. জাকির হোসেনের নেতৃত্বে চার সদস্যের কমিটিকে দুইদিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। কমিটি শনিবার (২৩ ফেব্রুয়ারি) শ্রম মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিয়েছে।

আজ রোববার (২৪ ফেব্রুয়ারি) কমিটি প্রধান জাকির হোসেন বলেন, চকবাজারের আগুনে আহতদের মধ্যে ১২ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন। তারমধ্যে ১০ জন শ্রমিক পাওয়া গেছে। আহত শ্রমিকদের মধ্যে রিকশাচালকসহ বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক শ্রমিক রয়েছে। বাকি দু’জন ব্যবসায়ী।

আর হাসপাতাল থেকে মরদেহ হস্তান্তর হওয়া ৪৭ জনের মধ্যে ২৫ জনকে শ্রমিক হিসেবে চিহ্নিত করতে পেরেছে কমিটি।

নিয়মানুযায়ী আহত শ্রমিকদের প্রত্যেককে ৫০ হাজার এবং নিহত শ্রমিকের পরিবারকে এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়।

এক প্রশ্নের জবাবে জাকির হোসেন বলেন, তাৎক্ষণিকভাবে হতাহত ৩৫ জন শ্রমিককে চিহ্নিত করা হয়েছে। তবে পরবর্তীতে যদি কেউ প্রমাণাদি নিয়ে আসেন, তাহলে তিনিও ক্ষতিপূরণের অর্থ পাবেন।

এদিকে শ্রম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিকেলের মধ্যেই চকবাজারের ঘটনায় হতাহত শ্রমিকদের তালিকা প্রকাশ করা হবে। আর আহত শ্রমিকদের দ্রুত সম্ভব ক্ষতিপূরণের অর্থ দেবে সরকার।

অন্যদিকে, শ্রম মন্ত্রণালয় দুর্ঘটনার কারণ অনুসন্ধান ও ঢাকার বিভিন্ন স্থানে কেমিক্যাল মজুত ও কলকারখানা পরিদর্শন সংক্রান্ত আরেকটি কমিটি গঠন করেছিল। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ আহম্মদকে প্রধান করে সেই কমিটিকে ১০ কার্যদবিসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App