×

জাতীয়

বগুড়ায় ২ হ্যাকার আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৩৪ পিএম

বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকিংয়ের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দুই তরুণকে আটক করেছে বগুড়া জেলা গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ। আটক দুই তরুণ হলেন- ফরিদপুরের ভাঙ্গার হাফেজ আবদুল্লাহ বাদশার ছেলে বশির উল্লাহ সরদার (২১) ও চাঁদপুরের মতলব থানার নলুয়া গ্রামের কাজী নিজাম উদ্দিনের ছেলে কাজী আজহার উদ্দিন আবির (১৯)।

আজ শনিবার দুপুরে বগুড়া পুলিশ সুপারের (এসপি) সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন এসপি আলী আশরাফ ভূঞা এসব তথ্য জানান। আবির ও বশিরকে আসামি করে সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

তিনি বলেন, হ্যাকার যুবকদ্বয় ফ্যাবিহ্যাক্সর (FabiHaxor) ও রুট স্ক্রিপ্ট (Root Script) ছদ্মনাম ধারণ করে গত ডিসেম্বর ও জানুয়ারি মাসে বেশ কিছু ওয়েবসাইট হ্যাক করা হয়। এরই সূত্রধরে অনুসন্ধানে নামে বগুড়ার সাইবার পুলিশ টিম।

বুধবার রাতে অভিযান চালিয়ে গোপালগঞ্জ সদর উপজেলার চন্দ্রদিঘলিয়া থেকে এই হ্যাকিংয়ের নেপথ্যে থাকা বশিরকে আটক করা হয়। তাকে আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার দেওয়া তথ্যানুযায়ী বৃহস্পতিবার অভিযান চালিয়ে চাঁদপুর সদর উপজেলার মমিনপাড়া থেকে কাজী আজহার উদ্দিন আবির নামে আরেক হ্যাকারকে আটক করা হয়।

জেলার পুলিশ সুপার আরও জানান, আবির ব্ল্যাকওয়েব নামে একটি হ্যাকিংগ্রুপ নিয়ন্ত্রণ করে। বশিরসহ আরো বেশ কিছু তরুণ তার অধীনে কাজ করে থাকে। আবিরের কাছ থেকে জব্দ করা কম্পিউটারে হ্যাকিং সম্পর্কিত ৩৬ গিগাবাইট ফাইল ও ওয়েবসাইট হ্যাকিংয়ের বিভিন্ন টুলস পাওয়া গেছে যোগ করে এসপি আলী আশরাফ ভূঞা।

তিনি আরও জানান, তরুণ এই দুই হ্যাকার মাত্র দু’মাসের মধ্যে সম্প্রতি চট্টগ্রাম সরকারি কলেজ, নওগাঁ সরকারি কলেজ, বগুড়ার সরকারি শাহ সুলতান কলেজ ও সরকারি আজিজুল হক কলেজ, পাবনার সরকারি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ফেনীর সরকারি কমার্শিয়াল ইন্সটিটিউট, ঝিনাইদহের সরকারি কে.সি. কলেজ, স্থানীয় সরকার বিভাগের সনদ শাখা, ঠাকুরগাঁও সরকারি মহিলা কলেজ, রাঙামাটি সরকারি মহিলা কলেজ, লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের ওয়েবসাইটসহ ২১টি ওয়েবসাইট হ্যাক করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App