বাহান্ন থেকে একাত্তর সাম্প্রদায়িকতার জয়-পরাজয়

আগের সংবাদ

গৌরবের অমর একুশে আজ

পরের সংবাদ

ঢাকা চেম্বারের দাবি তিনস্তর বিশিষ্ট এক অঙ্কের ভ্যাট হার

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০১৯ , ৯:৫৯ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০১৯ , ৯:৫৯ অপরাহ্ণ

তিনস্তর বিশিষ্ট এক অঙ্কের ভ্যাট হার চেয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। আজ বুধবার ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসীর এক সংবাদ সম্মেলনে বলেন, ভ্যাটের আওতা বাড়িয়ে ভ্যাটের হার কমানোর দিকে নজর দেওয়া উচিত।

এ সময় ওসামা তাসীর বলেন, ডিসিসিআইয়ের পক্ষ থেকে ভ্যাটের হার সর্বোচ্চ সাত শতাংশ করার সুপারিশ করা হবে সরকারকে। সেই সঙ্গে ব্যাংক খাতের শৃঙ্খলা ফিরিয়ে আনতে বেশকিছু সুপারিশ উপস্থাপন করা হয় সংবাদ সম্মেলনে।

ওসামা তাসীর বলেন, ‘করদাতা বৃদ্ধির জন্য উদ্যোগ নেওয়া দরকার। যাতে করে এনবিআরের করদাতা বৃদ্ধি পায়। করপোরেট ট্যাক্স হার হ্রাস করা ও ভ্যাট হার একক অঙ্কে নিয়ে আসা দরকার।

এখানে একটা বিষয় আছে, ইনপুটে যখন কোনো ইন্ডাস্ট্রির কাঁচামাল নিচ্ছি, তার ওপর ভ্যাট আরোপ হয়, আবার আউটপুটেও ভ্যাট ধরা হয়। এ জন্য আমরা বলছি ভ্যাটের হারটা কমানো। অন্তত তিন স্তরবিশিষ্ট করা এবং আমরা সাত সতাংশ করতে বলেছি।’

ডিসিসিআই সভাপতি বলেন, ব্যাংক খাতে সুশাসন নিশ্চিত করে এক অঙ্কের সুদহার নিশ্চিত করা প্রয়োজন। স্বাধীন ব্যাংক কমিশন গঠনের পাশাপাশি বৃহৎ ঋণের নজরদারি প্রয়োজন বলে মনে করেন ওসামা তাসীর।

অবকাঠামো উন্নয়নে সরকারি প্রকল্পের দীর্ঘসূত্রতার কারণে বিনিয়োগের খরচ বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করা হয় সংবাদ সম্মেলনে। ওসামা বলেন, জাতীয় অবকাঠামো পরিকল্পনা নির্ধারণ করে বেসরকারি খাতকে আরো বেশি সংযুক্ত করা প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়