×

আন্তর্জাতিক

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৫০ পিএম

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গ্রেপ্তার

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন

অর্থ পাচারের অভিযোগে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার দেশটির একটি আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে তাকে গ্রেপ্তার করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্যা জানানো হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ইয়ামিনের বিরুদ্ধে একটি বেসরকারি কোম্পানির কাছ থেকে ১৫ লাখ ডলার নেয়ার অভিযোগের তদন্ত চলছে। তবে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন তার বিরুদ্ধে তোলা এ অভিযোগ অস্বীকার করেছেন।

তদন্ত চলাকালীন অভিযুক্ত ইয়ামিন যাতে প্রমাণ নষ্ট কিংবা স্বাক্ষীদের প্রভাবিত করতে না পারেন সে কারণেই আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ইয়ামিনের ব্যক্তিগত অ্যাকাউন্টে দুবার সন্দেহজনক অর্থ প্রদানের ঘটনা ঘটেছে বলে দেশটির আর্থিক কর্তৃপক্ষ পুলিশের কাছে অভিযোগ করার পর এ তদন্ত শুরু হয়।

অভিযোগ রয়েছে, গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে ইয়ামিন হেরে যাওয়ার পর পুনর্নির্বাচনের মাধ্যমে আবারও ক্ষমতায় আসতে অবৈধভাবে ১৫ লাখ ডলার গ্রহণ করেন। ক্ষমতায় থাকার সময় রাজনৈতিক ও অর্থনৈতিক দিক দিয়ে ইয়ামিন ছিলেন চীন ঘনিষ্ঠ। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহর ওপর সমর্থন রয়েছে ভারতের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App