×

আন্তর্জাতিক

ভারতকে নিঃশর্ত সহায়তার ঘোষণা ইসরায়েলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:৪৩ পিএম

ভারতকে নিঃশর্ত সহায়তার ঘোষণা ইসরায়েলের

ভারতে নিযুক্ত ইসরায়েলের নতুন দূত ডা. রন মালকা

সন্ত্রাসবাদ-সহ বিভিন্ন হুমকি মোকাবেলা ও সুরক্ষার জন্য ভারতকে নিঃশর্ত সহায়তার প্রস্তাব দিয়েছে ইসরায়েল। একই সঙ্গে ভারতকে আশ্বাস দিয়ে ইসরায়েল বলছে, তাদের এই সহায়তার কোনো সীমা নেই। ভারতকে এমন এক সময় ইসরায়েল এ প্রস্তাব দিল যখন জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলা ঘিরে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে দেশটির উত্তেজনা চলছে।

জেরুজালেমের মতো সন্ত্রাসবাদের শিকার হলে ভারতকে কীভাবে সহায়তা করবে ইসরায়েল, এমন প্রশ্নের জবাবে ভারতে নিযুক্ত ইসরায়েলের নতুন দূত ডা. রন মালকা এসব কথা বলেছেন।

গত বৃহস্পতিবার ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদের সদস্যরা হামলা চালায়। দেশটির আধা-সামরিক বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে ওই হামলায় নিহত হয় অন্তত ৪০ জওয়ান।

এই হামলার পর ইসরায়েলের সন্ত্রাসবিরোধী অভিযানের ন্যায় পাকিস্তানে অভিযান চালানোর দাবি উঠেছে ভারতে। সুনির্দিষ্ট লক্ষ্যে দ্রুত অভিযান চালানোর জন্য বিশেষ পরিচিতি রয়েছে ইসরায়েলি সেনাবাহিনীর।

‘যাহোক নিজেকে রক্ষা করা দরকার ভারতের। এটার কোনো সীমা নেই। আমাদের ঘনিষ্ঠ বন্ধু ভারতের সুরক্ষায় সহায়তা করার জন্য আমরা আছি, বিশেষ করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে। কারণ সন্ত্রাসবাদ ইসরায়েল কিংবা ভারতের সমস্যা নয়; এটা এখন বৈশ্বিক সমস্যা।’

ডা. রন মালকা বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বের লড়াই করা উচিত এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এর মূলোৎপাটন করতে হবে। আমরা ভারতকে সহায়তা করছি। তাদের সঙ্গে আমাদের জ্ঞান, কৌশল শেয়ার করছি। কারণ আমরা আসলেই আমাদের প্রকৃত গুরুত্বপূর্ণ বন্ধুকে সহায়তা করতে চাই।’

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App